শিশুর অধিকার বাস্তবায়নে পরিবারের ভূমিকা গুরুত্বপূর্ণ || আলোচনা সভায় বক্তারা

আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০১৭, ১২:২১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


আলোচনাসভায় অংশগ্রহণকারীরা-সোনার দেশ

অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্টের (এসিডি) ‘শিশু আইন সফল বাস্তবায়ন’ শীর্ষক আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার বেলা ১১টায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহযোগিতায় এসিডি’র সাগরপাড়াস্থ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন, এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার। অতিথি ছিলেন, সমাজসেবা অধিদফতর রাজশাহীর সহকারী পরিচালক আব্দুল্লাহ আল ফিরোজ ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা উমা রানী দাস। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন, সংস্থার ডিভিশনাল কো-অর্ডিনেটর মনিরুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন, এসিডি’র প্রকল্প সমন্বয়কারী এহসানুল আমিন।
সভায় বলা হয়, শিশু অধিকার সনদ বাস্তবায়নে শিশু আইনের যথাযথ প্রয়োগ দরকার। মেয়েদের ১৮ বছর বয়সের আগেই বিয়ে ও শারীরিক-মানসিক সহিংসতার শিকার হওয়ার ঝুঁকিও বেশি। পরিবার থেকে শিশু অধিকার সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। মহানগরী ও আশেপাশের উপজেলায় শিশুদের অধিকার সুরক্ষা ও সচেতনতা সম্পর্কে বাবা-মা ও আত্মীয় স্বজনদের সচেতন হতে হবে।
মুক্ত আলোচনায় বক্তারা বলেন, শিশু আইন বাস্তবায়নে পরিবারসহ সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন। এই আইন বাস্তবায়নে জেলা শিশুকল্যাণ বোর্ড অধিকতর কার্যকরী ভূমিকা রাখতে পারে। প্রধানমন্ত্রী শিশুদের অধিকার বাস্তবায়নে আন্তরিক। আলোচনা সভায় অংশগ্রহন করেন, সাংবাদিক, গণ্যমান্য ব্যক্তি, শিক্ষক, ছাত্র ও বিভিন্ন প্রতিষ্ঠানের শিশু প্রতিনিধিসহ অনেকে।