শিশুর হতাশা কমানোর উপায়

আপডেট: এপ্রিল ২৩, ২০১৭, ১২:০৮ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



‘কেউ আমাকে ভালোবাসে না’, ‘কেউ আমার সঙ্গে খেলতে চায় না’- সন্তান যদি এই ধরনের অভিযোগ করে তাহলে বুঝতে হবে সে হতাশায় ভুগছে। সন্তানকে হতাশা থেকে বের করে আনতে আপনার সহায়তা প্রয়োজন।
শিশুবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে শিশুর হতাশা কমানোর নানা উপায় সম্পর্কে জানা যায়।
শিশুর কথা মনোযোগ দিয়ে শুনুন: শিশুর অনুভূতি বোঝার জন্য তার কথা মনোযোগ দিয়ে শোনা প্রয়োজন। কথা মনোযোগ দিয়ে শোনার মধ্য দিয়ে স্কুলে ঘটে যাওয়া কোনো বিশেষ ঘটনা সম্পর্কে জানা যেতে পারে যা তার মধ্যে হীনমনস্কতা বা প্রত্যাখ্যাত অনুভূতির সৃষ্টি করে।
অতিরিক্ত প্রতিক্রিয়া: কোনো বিষয়েই শিশুর প্রতি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখানো যাবে না। শিশুকে বোঝাতে হবে যে এটা তেমন কোনো সমস্যা নয়। তাছাড়া সন্তানের কোনো কাজ বা ফলাফলের জন্য যদি আপনি খুব বেশি প্রতিক্রিয়া প্রকাশ করেন বা খুব চিন্তিত বা মন খারাপ করে থাকেন তা দেখে সন্তান সমস্যাটিকে অনেক বড় মনে করতে পারে।
কারণ জানার চেষ্টা করুন: সন্তান যদি কোনো ঘটনা বড় করে দেখায় তাহলে সে হয়ত কেবল গল্পের একটি অংশ বর্ণনা করছে। এমন পরিস্থিতিতে সন্তানের সঙ্গে বিরূপ প্রতিক্রিয়া দেখানো ঠিক নয়। এক্ষেত্রে সন্তানের শিক্ষকের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করুণ এবং সন্তানের আচরণ সম্পর্কে জানার চেষ্টা করুণ।
শিশুকে আরও ভালো হতে সহায়তা: সন্তানকে বিদ্যালয়ে ভর্তি হওয়ার আগ থেকেই সামাজিক হওয়ার শিক্ষা দিন। কীভাবে সবার সঙ্গে ব্যবহার করতে হবে, কেমন আচরণ করতে হবে তা শেখান, তবে খেয়াল রাখবেন খুব বেশি দেরি যেন না হয়। বাইরে সবার সামনে কীভাবে নিজেকে উপাস্থাপন করতে হবে, অন্যদের কীভাবে সম্ভাষণ জানাতে হবে, অথবা যে কোনো পরিস্থিতি কীভাবে সামলাতে হবে এমনকি কেউ তাকে উপহাস করলে কেমন আচরণ করতে হবে তা শিক্ষা দিন।
শিশুদের জন্য বাসায় অনুষ্ঠান: সন্তানের মনের দুঃখকষ্ট দূর করার জন্য তাকে অন্য শিশুদের সঙ্গে মিশতে সাহায্য করুন। সন্তানের সহপাঠীদের বাসায় আমন্ত্রণ জানান ও আনন্দ অনুষ্ঠানের আয়োজন করুণ। এতে তারা স্কুলের বাইরে সময় কাটাতে পারবে এবং তাদের মধ্যে আরও বেশি বন্ধুত্ব গড়ে উঠবে।-বিডিনিউজ