শুরুর আগেই বিবর্ণ আইপিএল

আপডেট: এপ্রিল ১, ২০১৭, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


আইপিএল শুরু হতে সপ্তাহ খানেকও বাকি নেই। তবে এরই মধ্যে শীর্ষ তারকাদের হারিয়ে বসেছে টুর্নামেন্টটি। রবিচন্দ্রন অশ্বিন, লোকেশ রাহুল, কুইন্টন ডি কক, আন্দ্রে রাসেল, ট্রেন্ট বোল্টের মতো তারকারা ছিটকে পড়েছেন। বিরাট কোহলি, ড্যারেন ব্রাভোদের মতো ব্যাটসম্যানরা ভুগছেন ইনজুরিতে। খেলবেন কি না তা এখনো নিশ্চিত নয়। এর আগে মিচেল স্টার্ক, মিচেল মার্শ ও জেপি ডুমিনিও ছিটকে পড়েছেন এবারের আসর থেকে। এর আগে টানা ক্রিকেটের মধ্যে থাকায় আইপিএলের প্রথম দু-তিন সপ্তাহ বিশ্রামে থাকবেন উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা।
আইপিএলে চোটের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। অস্ট্রেলিয়া সিরিজের চোট পাওয়ায় প্রথম কয়েকটি ম্যাচে থাকছেন না দলটির অধিনায়ক ও টুর্নামেন্টে সবচেয়ে বেশি (৪১১০) রানের মালিক বিরাট কোহলি। এরপর কাঁধে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে গেলেন কে এল রাহুল। প্রথম কয়েকটা ম্যাচে কোহলির পরিবর্তে বেঙ্গালুরুকে নেতৃত্ব দেবেন এবি ডি ভিলিয়ার্স।
টুর্নামেন্ট শুরুর আগেই শেষ হয়ে গেল অশ্বিনেরও। স্পোর্টস হার্নিয়ায় আক্রান্ত এই অফস্পিনার। পুরো সুস্থ হয়ে উঠতে ছয় থেকে আট সপ্তাহ লেগে যাবে। যার অর্থ হচ্ছে পুরো টুর্নামেন্টেই দর্শক হয়ে থাকতে হবে তাকে। আইপিএলে এখন পর্যন্ত ১০০ উইকেট নিয়েছেন অশ্বিন।
আগামী জুনে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য এবারের আইপিএল থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন অস্ট্রেলিয়ার পেসার মিচেল স্টার্ক। কাঁধের ইনজুরির কারণে আইপিএল মিস করবেন অস্ট্রেলিয়ার তারকা অলরাউন্ডার মিচেল মার্শ। চোটের কারণে ভারতের বিপক্ষে সিরিজের বাকি দুটি টেস্টেও খেলতে পারেননি তিনি।
ব্যক্তিগত কারণে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটসম্যান জেপি ডুমিনি। অন্যদিকে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে ডান হাতে চোট পাওয়ায় এ বছর আইপিএল মিস করতে যাচ্ছেন ডুমিনির সতীর্থ কুইন্টন ডি কক।
এদিকে পাঁচ কোটি রুপিতে কেনা ট্রেন্ট বোল্টকেও শুরুর কয়েকটা ম্যাচ পাচ্ছে না কলকাতা নাইট রাইডার্স। ডোপ টেস্টে পজেটিভ হওয়ায় দলটি থেকে আগেই ছিটকে পড়েছেন আন্দ্রে রাসেল। এদিকে ইনজুরি সমস্যায় ভুগছেন ড্যারেন ব্রাভো। এদিকে পুরো টুর্নামেন্টে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকেও পাবে না শাহরুখ খানের দল।
যার অর্থ হচ্ছে, শুরুর আগেই রং হারিয়ে কিছুটা বিবর্ণ হয়ে পড়েছে এবারের আইপিএল। তারকা ক্রিকেটাররা না থাকায় কিছুটা মন খারাপ ক্রিকেটভক্তদের। এখন প্রার্থনা একটাই, টুর্নামেন্ট শুরু হলে আর যেন কেউ ইনজুরিতে না পড়েন।

এ বিভাগের অন্যান্য সংবাদ