শুরু হতে যাচ্ছে আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

আপডেট: মার্চ ৭, ২০১৭, ১২:৩৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



১৭তম রাজশাহী আন্তর্জাতিক বাণিজ্য মেলা শুরু হতে আর বাকি কয়েক দিন। এ আয়োজনের এখন শেষ মূহুর্তের প্রস্তুতি চলছে পুরোদমে। নির্মাণ ও সাজসজ্জা শেষ করতে সব স্টল ও প্যাভিলিয়নে চলছে কাজের তোড়জোড়। প্রতিবছররের মতো রাজশাহীতে পণ্য প্রদর্শনীর সবচেয়ে বড় এই আন্তর্জাতিক আসর বসছে নগরীর সিএন্ডবি মোড়ের কালেক্টরেট মাঠে।
গতকাল সোমবার সরজমিনে গিয়ে দেখা গেছে, অবকাঠামো তৈরিতে ব্যস্ত শ্রমিকরা। চারদিক থেকে শোনা যাচ্ছে নির্মাণকাজের শব্দ। কেউ মাঠিতে ইট বিছাচ্ছে, কেউ স্টলের সেল্ফ তৈরি করছেন। আবার কেউ মাঠের মধ্যে বাঁশ পুতে স্টলের সাজ্জসজ্জা করছেন। সব কিছু মিলিয়ে এ যেন এক অন্য রকম পরিবেশ। কারও একটু স্বস্তির সময় নেই।
মেলার কাজে নিয়োজিত নির্মাণ শ্রমিক শুকুর সোনার দেশকে বলেন, ‘মেলা শুরু হতে আর দেরি নাই অথচ অনেক কাজ বাকি। তাই আমাদেরকে একটানা কাজ করতে হচ্ছে।’
অন্য বছরের চেয়ে এবছর মেলায় আসছে পরিবর্তন। বিগত সময়ের চেয়ে এবার আরো বেশি জাকজমক হবে। মেলায় আলোকসজ্জা ও বিনোদনের ব্যাবস্থাও থাকবে অন্যবারের চেয়ে বেশি। মেলা প্রাঙ্গনে এবার থাকছে ৮০ ফিট টাওয়ার, যা আগে ছিল ৬০ ফিট। মেলার নিñিদ্র নিরাপত্তার জন্য পুরো মেলা প্রাঙ্গনে থাকেবে ক্লোজ সার্কিট (সিসি) ক্যামেরা। এবার মেলা প্রাঙ্গনে ক্রেতা দর্শনার্থীদের জন্য রাখা হচ্ছে ফ্রি ওয়াইফাইয়ের ব্যবস্থা। এছাড়াও মেলায় নির্মাণ করা হয়েছে মঞ্চ। সেই মঞ্চে প্রতিদিন অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
মেলায় এবছর থাকছে ১১০ টার মত স্টল ও প্যাভিলিয়ন। যেখানে থাকবে দেশি বিদেশি বিভিন্ন কম্পানির স্টল। স্টলগুলোর মধ্যে থাকবে রেডিমেড গার্মেন্টস, কোকারিজ, কসমেটিকস, খাবার, বাচ্চাদের খেলনা ইত্যাদি।
মেলা পর্যবেক্ষক কাউসার আলম সোহাগ সোনার দেশকে বলেন, ‘আগামী ১০ মার্চ এ মেলার উদ্বোধন হওয়ার কথা রয়েছে। মেলার নির্মাণ ও সাজসজ্জা ১০ থেকে ২০ শতাংশর মত বাকি আছে। যেটুকু কাজ বাকি আছে তাও দ্রুতই শেষ হয়ে যাবে।’