শেকড়ে মনোযোগ তামিমের

আপডেট: মার্চ ৬, ২০১৭, ১২:১০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ম্যাচের সুর বেধে দিতে সব সময় তামিম ইকবালের দিকেই তাকিয়ে থাকে বাংলাদেশ। বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান লম্বা সময় উইকেট থাকলে যে কোনো সংস্করণে সুবিধাজনক অবস্থানে থাকে দল। গত কিছু দিনে তিনি সেই কাজটা ঠিকঠাক করতে পারছেন না। তাই টেস্ট দলের সহ-অধিনায়কের মনোযোগের কেন্দ্রে এখন শুধু প্রক্রিয়াটা ঠিক রাখা।
ভালো খেলতে খেলতে হঠাৎ আউট হয়ে ফিরছেন তামিম। নিউজিল্যান্ড সফরে প্রথম ইনিংসে অর্ধশতক পাওয়ার পরের পাঁচ ইনিংসে আর একবারও পঞ্চাশ পর্যন্ত যেতে পারেননি তিনি। বড় ইনিংস খেলার জন্য মুখিয়ে থাকা বাঁহাতি ব্যাটসম্যান এবার খেলবেন এমন দলের সঙ্গে যাদের বিপক্ষে তার রেকর্ড খুব একটা ভালো নয়।
শ্রীলঙ্কার খেলা ৫ টেস্টের ১০ ইনিংসে তামিমের রান ১৯৮। গড় ১৯.৮০। টেস্টে তার এর চেয়ে বাজে গড় আছে কেবল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৬.৬০।
রোববার দুই দফা ব্যাটিং অনুশীলন শেষে দলের প্রতিনিধি হয়ে সংবাদমাধ্যম কর্মীদের সঙ্গে কথা বলতে আসেন তামিম। এই সময়ে নিজের সাম্প্রতিক ব্যাটিং ভাবনা সম্পর্কে জানান তিনি।
“আমার বা দলের লক্ষ্য থাকবে বড় কোনো কিছু স্থির না করে প্রসেসটা ঠিক রাখা। প্রথম বলটা খেলা, এরপর প্রথম ২০ বল, ৩০ বল- এভাবে এগিয়ে যাওয়া। একটা বিশাল কিছু চিন্তা করার চেয়ে আমার মনে হয়, প্রসেস ঠিক রাখা উচিত। আমার মনে হয়, আমি যদি প্রসেস ঠিক রাখি, যদি ঠিকঠাক বাস্তবায়ন করি, তাহলে আমার স্কোর করার খুব ভালো সম্ভাবনা থাকবে। এটা শুধু আমি না যেই প্রসেস ঠিক রাখবে, মাঠে সব কিছু ঠিকঠাক করবে, সে-ই সাফল্য পাবে।”
মোরাটুয়ায় প্রস্তুতি ম্যাচে ১৩৬ রানের চমৎকার ইনিংস খেলে তামিমের আত্মবিশ্বাস এখন তুঙ্গে। প্রসেস ঠিক রেখে সেখানে রান পেয়েছেন। গলে চান তারই পুনরাবৃত্তি করতে।
“প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছি বলেই যে, গল টেস্টেও আমি খুব ভালো খেলবো এমন কোনো নিশ্চয়তা নাই। আমার প্রসেসটা ঠিক রাখতে হবে। আমার প্রসেস যদি ঠিক থাকে, এটা আমাকে অবশ্যই রান করার সুযোগ করে দেবে।”
চোটের জন্য গতবার গল টেস্টে খেলা হয় নি তামিমের। বাইরে বসে দেখেছেন সতীর্থদের রান উৎসব। এবার সামনে থেকে পথ দেখানোর সঙ্গে টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে শতক না থাকার আক্ষেপ ঘোচানোর সুযোগ সামনে।
“রান করার সঠিক-বেঠিক সময় বলে কোনো কথা নেই। রান করার জন্য সব সময়ই সঠিক। আমরা রান করতে পছন্দ করবো। আমি অবশ্যই চাইবো প্রথম টেস্টের প্রথম ইনিংসেই (বড় রান) করতে। আবারও বলছি, আমাকে পুরো প্রক্রিয়া ঠিক রেখে এগোতে হবে। আমি একশ’ রান করতে চাই- কিন্তু কিভাবে করবো সেটা যদি না জানি, তাহলে এটা ভীষণ কঠিন হবে।” তামিমের শতকের আক্ষেপ ঘুচলে বাংলাদেশ পেতে পারে ভালো একটি সূচনা।-বিডিনিউজ