শেষ মুহূর্তে স্থগিত এলন মাস্কের ভারত সফর, প্রকাশ্যে আসল কারণ

আপডেট: এপ্রিল ২০, ২০২৪, ২:৩৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


শেষ মুহূর্তে ভারত সফর স্থগিত এলন মাস্কের। ভোট আবহের মাঝেই এদেশে পা রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাতের কথা ছিল টেসলা মালিকের। কিন্তু হঠাৎই মাস্কের পক্ষে জানানো হয়েছে, আপাতত ভারতে আসা হচ্ছে না তাঁর। কিন্তু কেন সফর স্থগিত হলো? কাজের চাপেই নাকি আসতে পারছেন না মাস্ক।

রোববার (২১ এপ্রিল) দুদিনের সফরে ভারতে আসার কথা ছিল স্পেস এক্স এবং এক্স হ্যান্ডেলের কর্ণধারের। যদিও এই সফরের বৈঠক নিয়ে চূড়ান্ত গোপনীয়তা বজায় রাখা হচ্ছিল। প্রধানমন্ত্রীর দপ্তর বা টেসলা- এই সফর ঘিরে মুখে কুলুপ এঁটেছিল। কিন্তু আপাতত সেসব জল্পনায় ইতি। এদিন মাস্ক নিজেই এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, ‘দুর্ভাগ্যবশত, টেসলার প্রচুর কাজ থাকায় ভারত সফর পিছিয়ে দিতে হচ্ছে। কিন্তু চলতি বছরের শেষেই ভারতে যাওয়ার ইচ্ছা আছে।’

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই ভারতে কারখানা তৈরির পরিকল্পনা ছিল মাস্কের সংস্থার। কিছুদিন আগে শোনা গিয়েছিল, এপ্রিল মাসে ভারতে আসবেন টেসলার শীর্ষ কর্মকর্তারা। কারখানা তৈরির জন্য বেশ কিছু এলাকা ঘুরে দেখবেন তাঁরা। সবমিলিয়ে ভারতে কারখানা তৈরিতে দুই বিলিয়ন ডলার বিনিয়োগ করার ভাবনাও রয়েছে টেসলার।

তার মধ্যেই মাস্কের ভারত সফরের খবর প্রকাশ্যে আসে। এর আগে গত বছর আমেরিকা সফরে গিয়ে মাস্কের সঙ্গে দেখা করেছিলেন মোদি। সেই বৈঠকের পরই মাস্ক জানান, তাঁর সংস্থা টেসলা ভারতে বিনিয়োগ করতে আগ্রহী।

জানা যাচ্ছে, কারখানা চালু হলেই এখানে বছরে পাঁচ লক্ষ গাড়ি তৈরি হবে। গাড়ির দাম থাকবে ২০ লক্ষের মধ্যে। ২০১৯ সালেই প্রথম ভারতে ব্যবসা শুরু করার অনুমতি চায় টেসলা। সেই থেকে মাস্ক ও মোদি প্রশাসনের মধ্যে আলোচনা চলছে। কিন্তু কোনো কিছুই ফলপ্রসূ হয়নি গত প্রায় তিন বছরেও। এবার তাঁর সফর স্থগিত হওয়ায় কারখানা নিয়ে আলোচনা বিশ বাঁও জলে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন অনলাইন

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version