শেষ ষোলোয় কে কার মুখোমুখি

আপডেট: ডিসেম্বর ৩, ২০২২, ১১:৫৩ পূর্বাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি কিংবা রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়ামের মতো দল বিদায় নিয়েছে গ্রুপ পর্ব থেকেই। জাপান, সেনেগাল, মরক্কোর মতো তথাকথিত ছোট দলগুলি চমক দেখিয়ে উঠে এসেছে নকআউট পর্বে। অঘটন, রোমাঞ্চ, নাটকীয়তায় ভরা গ্রুপ পর্ব শেষে চূড়ান্ত হয়েছে কাতার বিশ্বকাপের শেষ ষোলোর লাইনআপ।

নকআউট পর্বের প্রথম ধাপের টিকেট পেয়েছে নেদারল্যান্ডস, সেনেগাল, ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, পোল্যান্ড, ফ্রান্স, অস্ট্রেলিয়া, জাপান, স্পেন, মরক্কো, ক্রোয়েশিয়া, ব্রাজিল, সুইজারল্যান্ড, পর্তুগাল ও দক্ষিণ কোরিয়া।

কোয়ার্টার-ফাইনালে ওঠার প্রথম লড়াইয়ে শনিবার ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন নেদারল্যান্ডস ‘বি’ গ্রুপের রানার্সআপ যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে। আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ৯টায়।

সেনেগালকে ২-০ গোলে হারিয়ে আসর শুরু করা নেদারল্যান্ডস পরের ম্যাচে একুয়েডরের সঙ্গে ড্র করে ১-১ গোলে। গ্রæপের শেষ ম্যাচে কাতারকে ২-০ গোলে হারিয়ে শেষ ষোলোর টিকেট কাটে লুই ফন খালের দল। গত বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় চেক রিপাবলিকের কাছে হারের পর থেকে টানা ১৮ ম্যাচ অপরাজিত আছে ডাচরা।

তাদের এবারের প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র প্রথম দুই ম্যাচে ড্র করে ওয়েলস ও ইংল্যান্ডের সঙ্গে। শেষ ম্যাচে ইরানকে ১-০ গোলে হারিয়ে নকআউটে জায়গা করে নেয় দলটি।

‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা খেলবে ‘ডি’ গ্রুপের রানার্সআপ অস্ট্রেলিয়ার বিপক্ষে। আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে শনিবার বাংলাদেশ সময় রাত একটায়।

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে বিশ্বকাপে এসে বিস্ময়করভাবে প্রথম ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-১ গোলে হেরে বসে আর্জেন্টিনা। পরের দুই ম্যাচ তাদের জন্য হয়ে যায় বাঁচা-মরার লড়াই। সেখানে মেক্সিকোকে ২-০, এরপর পোল্যান্ডকেও একই ব্যবধানে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই শেষ ষোলোয় জায়গা করে নেয় দুবারের চ্যাম্পিয়নরা।

অস্ট্রেলিয়ার জন্য শুরুটা ছিল বাজে। প্রথম ম্যাচে তারা ৪-১ গোলে হেরে বসে ফ্রান্সের কাছে। তবে তিউনিসিয়াকে ১-০ ও ডেনমার্ককে একই ব্যবধানে হারিয়ে পরের ধাপে ওঠে তারা।

দোহার আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার রাত নয়টায় ‘সি’ গ্রæপের রানার্সআপ পোল্যান্ডের মুখোমুখি হবে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন ফ্রান্স।
অস্ট্রেলিয়াকে উড়িয়ে আসর শুরুর পর ডেনমার্ককে ২-১ গোলে হারিয়ে নকআউটের টিকেট নিশ্চিত করে ফেলে ফরাসিরা। তবে গ্রুপের শেষ ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়নদের মাটিতে নামিয়ে আনে তিউনিসিয়া।

মেক্সিকোর সঙ্গে গোলশূন্য ড্রয়ে আসর শুরুর পর সৌদি আরবকে ২-০ গোলে হারায় পোল্যান্ড। শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে ২-০ গোলে হারলেও মেক্সিকোর চেয়ে গোল ব্যবধানে এগিয়ে থেকে নকআউটে ওঠে রবের্তো লেভানদোভস্কিরা।

‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ইংল্যান্ড শেষ ষোলোয় খেলবে ‘এ’ গ্রুপের রানার্সআপ সেনেগালের বিপক্ষে। আল খোরের আল বাইত স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রোববার রাত একটায়।

ইরানকে ৬-২ গোলে গুঁড়িয়ে আসর শুরুর পর ইংল্যান্ড গোলশূন্য ড্র করে যুক্তরাষ্ট্রের সঙ্গে। শেষ ম্যাচে ওয়েলসকে হারিয়ে নকআউটে জায়গা করে নেয় ১৯৬৬ সালের চ্যাম্পিয়নরা।
সেনেগাল প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ২-০ গোলে হারের ধাক্কা সামলে কাতারের বিপক্ষে জেতে ৩-১ গোলে। শেষ ম্যাচে রুদ্ধশ্বাস লড়াইয়ে একুয়েডরকে ২-১ গোলে হারিয়ে ২০০২ সালের পর প্রথমবার বিশ্বকাপের নকআউট পর্বের টিকেট পায় আফ্রিকার দেশটি।

শেষ আটে ওঠার লড়াইয়ে ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন জাপান খেলবে ‘এফ’ গ্রুপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে। আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে বাংলাদেশ সময় সোমবার রাত নয়টায় শুরু হবে ম্যাচটি।
নিজেদের প্রথম ম্যাচেই জার্মানিকে ২-১ গোলে হারিয়ে চমক দেখায় জাপান। প্রথমার্ধে পিছিয়ে পড়ার পর দ্বিতীয়ার্ধে আট মিনিটে গোল দুটি করে এশিয়ার দেশটি। পরের ম্যাচে কোস্টা রিকার বিপক্ষে হারলেও আরেকটি দুর্দান্ত প্রত্যাবর্তনের গল্প লিখে তারা হারিয়ে দেয়

স্পেনকে। অনেকটা জার্মানি ম্যাচের মতোই, প্রথমার্ধে গোল হজমের পর দ্বিতীয়ার্ধের শুরুতে ১৪৬ সেকেন্ডের মধ্যে দুই গোল করে জয় তুলে নেয় তারা, তাতে শেষ ষোলোর টিকেট মেলে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে।
গত আসরের রানার্সআপ ক্রোয়েশিয়া এবার মরক্কোর সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর ৪-১ গোলে উড়িয়ে দেয় কানাডাকে। শেষ ম্যাচে বেলজিয়ামের সঙ্গে গোলশূন্য ড্র করে লক্ষ্য পূরণ হয়ে যায় লুকা মদ্রিচদের।

‘জি’ গ্রুপের চ্যাম্পিয়ন ব্রাজিল শেষ ষোলোয় খেলবে ‘এইচ’ গ্রুপের রানার্সআপ দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। দোহার স্টেডিয়াম ৯৭৪-এ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সোমবার রাত একটায়।
প্রথম দুই ম্যাচে সার্বিয়া ও সুইজারল্যান্ডকে হারিয়ে নকআউটের টিকেট নিশ্চিত করে ব্রাজিল। তবে শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে ১-০ গোলে হেরে বসে তিতের দিল। প্রথম আফ্রিকান দল হিসেবে ব্রাজিলকে হারানোর কীর্তি গড়ে ক্যামেরুন।

দক্ষিণ কোরিয়া গোলশূন্য ড্রয়ের পর ঘানার বিপক্ষে হেরে যায় ৩-২ গোলে। শেষ ম্যাচে বাঁচা-মরার লড়াইয়ে যোগ করা সময়ের গোলে পর্তুগালকে ২-১ ব্যবধানে হারায় তারা। আরেক ম্যাচে উরুগুয়ে জিতলে দুই দলের পয়েন্ট ও গোল পার্থক্য হয় সমান। বেশি গোল করার সুবাদে শেষ ষোলোর টিকেট পায় কোরিয়া।

‘ই’ গ্রুপের রানার্সআপ স্পেন শেষ ষোলোয় মুখোমুখি হবে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন মরক্কোর বিপক্ষে। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত নয়টায়।
কোস্টা রিকাকে ৭-০ গোলে উড়িয়ে, বিশ্বকাপে নিজেদের সবচেয়ে বড় জয়ের রেকর্ড গড়ে আসর শুরু করে স্পেন। পরের ম্যাচে জার্মানির সঙ্গে ড্র করে ১-১ গোলে।

ভাগ্য নিজেদের হাতে রেখে পরের ধাপে যেতে গ্রুপের শেষ ম্যাচে ড্র করলেই চলত তাদের। তবে জাপানের বিপক্ষে তারা যখন ২-১ গোলে পিছিয়ে, একই সময়ে শুরু আরেক ম্যাচে জার্মানির বিপক্ষে একটা সময় কোস্টা রিকা এগিয়ে গেলে বিদায়ের শঙ্কা জাগে স্প্যানিশদের সামনে। পরে জার্মানির জয় আর নিজেদের প্রথম ম্যাচের বড় জয়েই মূলত টিকে যায় লুইস এনরিকের দল।
দুই ইউরোপিয়ান দলের পয়েন্ট সমান হলেও গোল পার্থক্যে এগিয়ে ছিল স্পেন।

মরক্কো আসর শুরু করে ক্রোয়েশিয়ার সঙ্গে গোলশূন্য ড্রয়ে। এরপর তারা ফিফা র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল বেলজিয়ামকে ২-০ গোলে হারিয়ে দেখায় চমক। আর শেষ ম্যাচে কানাডাকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই জায়গা করে নেয় শেষ ষোলোয়।
‘এইচ’ গ্রুপের চ্যাম্পিয়ন পর্তুগাল শেষ আটে ওঠার লড়াইয়ে ‘জি’ গ্রুপের রানার্সআপ সুইজারল্যান্ডের মুখোমুখি হবে। লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় মঙ্গলবার রাত একটায় শুরু হবে ম্যাচটি।

প্রথম দুই ম্যাচে ঘানাকে ৩-২ গোলে ও উরুগুয়েকে ২-০ ব্যবধানে হারিয়ে নকআউটের টিকেট নিশ্চিত করে ফেলে পর্তুগাল। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে শুরুতে এগিয়ে গিয়েও ২-১ গোলে হেরে যায় ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নরা।

আর সুইজারল্যান্ড প্রথম ম্যাচে ক্যামেরুনকে ১-০ গোলে হারানোর পর ব্রাজিলের কাছে হারে একই ব্যবধানে। গ্রুপের শেষ ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে লক্ষ্য পূরণ করে সুইসরা।
শেষ ষোলোর লাইনআপ:
নেদারল্যান্ডস-যুক্তরাষ্ট্র
আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া
ফ্রান্স-পোল্যান্ড
ইংল্যান্ড-সেনেগাল
জাপান-ক্রোয়েশিয়া
ব্রাজিল-দক্ষিণ কোরিয়া
মরক্কো-স্পেন
পর্তুগাল-সুইজারল্যান্ড
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ