শ্রমিক বিক্ষোভ: মালিকের খামারের গরু বিক্রি করে বেতন-বোনাস পরিশোধ

আপডেট: মে ২, ২০২২, ১:০৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


গাজীপুরে আন্দোলনরত পোশাক শ্রমিকদের আংশিক বেতন ও ইদ বোনাস মালিকের খামারের গরু বিক্রি করে দেওয়া হয়েছে।
শহরের ভোগড়া এলাকায় জিম অ্যান্ড জেসি কম্পোজিট লিমিটেড কারখানার শ্রমিকদের রোববার সন্ধ্যায় এ বেতন বোনাস পরিশোধ করা হয় বলে গাজীপুর জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) ওয়াসিউজ্জামান চৌধুরী জানান।
ওই কারখানার শ্রমিকরা এপ্রিলের বেতন ও ঈদ বোনাস না পেয়ে শনিবার দুপুর থেকে কারখানার ভেতরে বিক্ষোভ ও অবস্থান ধর্মঘট করে। তারা শনিবার কারখানার ভেতরেই রাত যাপন করেন এবং পানি ও বিস্কুট খেয়ে রোজার সেহেরি ও ইফতার সারেন।
ওয়াসিউজ্জামান বলেন, এমন পরিস্থিতিতে প্রশাসনের পক্ষ থেকে রোববার সকাল থেকে জিম অ্যান্ড জেসি কম্পোজিট লিমিটেড কারখানার মালিক পক্ষের সঙ্গে একাধিকবার যোগাযোগ করা হয়। পরে বিকেএমইএ শ্রমিকদের বোনাসের জন্য ১০ লাখ টাকা মালিককে ধার হিসেবে দেয়।
এছাড়া শ্রমিকদের উপস্থিতিতে কারখানার পাশে থাকা মালিকের গরুর খামারের ৯টি গরু বিক্রি করে ৭ লাখ ৫০ হাজার টাকা এবং মালিকের নিজস্ব ৪ লাখ ৮৯ হাজার টাকাসহ মোট ২২ লাখ ৩৯ হাজার টাকার ব্যবস্থা করা হয়।
পরে কারখানার ৫৪৪ জন শ্রমিকদের প্রত্যেককে ৪ হাজার টাকা করে এবং তিন ঠিকাদারকে ৬০ হাজার টাকা দেওয়া হয়।
তিনি আরও বলেন, এক শ্রমিক অনুপস্থিত থাকায় তার জন্য ৭ হাজার টাকা কারখানার অ্যাকাউন্টস অফিসারের কাছে জমা রাখা হয়েছে। বেতন-বোনাস পাওয়ার পর আন্দোলনরত শ্রমিকরা হাসিমুখে ইদ গ্রামের বাড়ি চলে গেছে।
তথ্যসূত্র: বিডিনিউজ