শ্রীলঙ্কার ক্রিকেট সামারাবিরার কাছে ডে কেয়ার সেন্টার!

আপডেট: মার্চ ২৪, ২০১৭, ১২:১৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



শ্রীলঙ্কার ক্রিকেট কি কোনো ডে কেয়ার সেন্টার। বাংলাদেশের ব্যাটিং কোচ থিলান সামারাবিরার কাছে কিন্তু তাই মনে হচ্ছে। এই ডে কেয়ার সেন্টারটাকে একটু ক্রিকেট দলে রূপ দিতে না পারলে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের কপালে দুঃখ আছে। কলম্বোতে এক সাক্ষাৎকারে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরুর আগে টাইগার ব্যাটিং উপদেষ্টা এই কথাই বললেন।
তার এই কথা কি অন্য কিছু মানে বহন করে? মানে শ্রীলঙ্কাকে দেশের শততম টেস্টে ইতিহাস গড়ে হারিয়েছে বাংলাদেশ। সামারাবিরার বাংলাদেশি ব্যাটসম্যানরা জ্বলে উঠছেন। ওয়ানডেতে তারা আরো ফর্মে। পুরো দল। তাহলে কি সর্বশক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়ার অপেক্ষায় থাকা লঙ্কানদের সামনে বিপদের আভাস? তাই বলতে চাচ্ছেন সামারিবারা।
বাংলাদেশ নিয়ে দুঃখ ও সুখের স্মৃতি পাশাপাশি হাঁটে সামারাবিরারা। বাংলাদেশের বিপক্ষেই বাদ পড়লেন। তার কিছুদিন পর কিংবদন্তি ব্যাটসম্যান অবসর নিয়ে কোচিংয়ে মন দিলেন। তো সামারাবিরা সেই সময়ের প্রসঙ্গ টেনে বললেন, ‘আমার তখন ৩৬ বছর বয়স। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে দলে জায়গা দেওয়া হলো না আমাকে। তারপর আমার ফেরার চেষ্টাটা অসফল। তাই খেলা ছেড়েই দিলাম।’
এরপর ২০১৩ সালে ওস্টারশায়ার হয়ে অস্ট্রেলিয়ার মেলবোর্নে পাড়ি। অনূর্ধ্ব-১৭, অনূর্ধ্ব-১৯ দল পেরিয়ে অস্ট্রেলিয়ার জাতীয় ব্যাটসম্যানদের খ-কালিক ব্যাটিং উপদেষ্টা তিনি নিয়মিত। ২০১৫ সালে অস্ট্রেলিয়া অনূর্ধ্ব-১৯ দলের সাথে উপদেষ্টা হিসেবে বিশ্বকাপ খেলতে বাংলাদেশ আসার কথা ছিল। অস্ট্রেলিয়া টুর্নামেন্টে খেলার সিদ্ধান্ত না নিলে তা হয়নি।
গেল বছর আরেক শ্রীলঙ্কান বাংলাদেশের প্রধান কোচ হাথুরুসিংহে অস্ট্রেলিয়া থেকে সাবেক সতীর্থ সামারিবারাকে বাংলাদেশে নিয়ে এলেন। ক্রিকেট অস্ট্রেলিয়া থেকে লেভেল টু ও থ্রি কোচিং কোর্স করেছেন। শিগগিরই হয়তো কোনো জাতীয় দলের কোচও হতে পারেন। অস্ট্রেলিয়ার একাডেমির সাথে তো আছেনই।
যেহেতু শ্রীলঙ্কান, প্রতিপক্ষ দলের বুদ্ধিদাতা হিসেবে গেছেন শ্রীলঙ্কায়, তখন কিছু প্রশ্ন থাকে। এই যেমন জানতে চাওয়া হলো শ্রীলঙ্কা দলের এই অবস্থা কেন? সামারাবিরার সাফ জবাব, ‘নবীনদের কম্বিনেশনের জন্য হারতে হচ্ছে। তবে একই সময়ে শ্রীলঙ্কা ক্রিকেট দলকে আপনি ডে কেয়ার সেন্টারের রূপ দিতে পারেন না। প্রমাণিতদের আনতে হবে দলে, উন্নতি করতে দিতে হবে।’

এ বিভাগের অন্যান্য সংবাদ