শ্রীলঙ্কার নির্বাচনে রাজাপাকসে ভাইদের বড় জয়

আপডেট: আগস্ট ৭, ২০২০, ১:০৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


শ্রীলঙ্কার সাধারণ নির্বাচনে বড় জয় পেয়েছে রাজাপাকসে ভাইয়েরা। চূড়ান্ত ফল অনুযায়ী এ খবর জানিয়েছে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা।
শুক্রবার (৭ আগস্ট) চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে। তাতে পার্লামেন্টের ২২৫টি আসনের মধ্যে ১৪৫টি জিতেছে প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের শ্রীলঙ্কা পোডুজানান পার্টি (এসএলপিপি) এবং তাদের জোট থেকে অন্তত আরও পাঁচটি আসন জিতেছে।
এসএলপিপির প্রধান প্রতিপক্ষ বুধবারের ভোটে মাত্র ৫৪টি আসন জিতেছে। এই নির্বাচনে ১৬.২ মিলিয়ন যোগ্য ভোটারের মধ্যে ৭৫ শতাংশের বেশি ভোট পড়েছে।
খুব সম্ভবত প্রধানমন্ত্রী তার ছোট ভাই প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের মাধ্যমে শপথ নেবেন। শুক্রবারের এই বিশাল বিজয় দুই ভাইকে সংবিধান পরিবর্তন করতে ও রাজবংশের শাসনকে আরও মজবুত করার সুযোগ করে দেবে।
টুইটারে গোটাবায়া রাজাপাকসে লিখেছেন, ‘এখন পর্যন্ত সরকারি ফলাফল অনুযায়ী শ্রীলঙ্কা পিপল’স ফ্রন্ট বিশাল জয় পেয়েছে। এমন একটি পার্লামেন্টের প্রত্যাশা ছিল যা আমার উন্নতির দৃষ্টিভঙ্গি প্রয়োগে সমর্থ হবে। আমার বিশ্বাস কাল থেকে তা বাস্তবে পরিণত হতে যাচ্ছে।’
২০০৯ সালে তামিল বিচ্ছিন্নতাবাদী বিদ্রোহীদের এক দশকের সংঘাতের অবসান ঘটিয়ে খ্যাতি অর্জন করেছিলেন দুই ভাই। সমালোচকদের ভয় তারা প্রেসিডেন্টের মেয়াদের সীমাবদ্ধতা শেষ করবেন এবং বিচার ও পুলিশ বিভাগকে তাদের নিয়ন্ত্রণে এনে তাদের বংশগত ক্ষমতা আরও বিস্তৃত করবেন।
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ