সংযুক্ত আরব আমিরাতে ছুটি আর শুক্রবার নয়, রোববারে

আপডেট: ডিসেম্বর ৮, ২০২১, ৬:৪৪ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক:


কমছে কাজের সময়। আর সপ্তাহে ৫ দিন কাজ করতে হবে না। সাড়ে চারদিন কাজ করলেই চলবে। আবার ছুটির দিনেও আসছে বদল। কোথায় এমন কা- হচ্ছে জানেন? সংযুক্ত আরব আমিরাত সরকার কর্মীদের কাজের সময় এবং ছুটির দিন সংক্রান্ত নতুন নির্দেশিকা জারি করেছে ।

নির্দেশিকায় বলা হয়েছে, আমিরশাহির সরকারি কর্মচারীরা এবার থেকে সপ্তাহে সাড়ে চার দিন কাজ করবেন। ছুটি পাবেন শনি ও রবিবার। আমিরশাহি-ই প্রথম আরব রাষ্ট্র যারা সরকারিভাবে শুক্রবারের বদলে রোববার ছুটি ঘোষণা করল। এতদিন শুক্র ও শনিবার ছুটি পেতেন সরকারি কর্মচারীরা।

গোটা বিশ্বের যে কোনও প্রতিষ্ঠানের কর্মীদের সপ্তাহে অন্তত পাঁচদিন কাজ করতে হয়। এর ঠিক উলটো পথে হাঁটল আমিরশাহি সরকার। সপ্তাহে সাড়ে চারদিন কাজ করতে হবে সে দেশের সরকারি কর্মীদের। সরকারি প্রতিষ্ঠানে সকাল সাড়ে ৭টা থেকে বিকেল সাড়ে তিনটে পর্যন্ত হবে কাজ। শুক্রবার সাড়ে ১২টায় শেষ হয়ে যাবে অফিস।

উল্লেখ্য, আমিরশাহিতে শুক্রবার দুপুর সোয়া একটায় নামাজ পড়া হয়। তার আগেই ছুটি পেয়ে যাবেন কর্মীরা। তবে এতদিন শুক্রবার গোটা দিনই ছুটি পেতেন কর্মীরা। ২০২২ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে নতুন নিয়ম।

কিন্তু কেন এমন পরিবর্তন করা হল? আমিরশাহি সরকারের তরফে জানানো হয়েছে, কর্মীদের কাজের মান উন্নয়ন, কাজের সঙ্গে পারিবারিক জীবনের ভারসাম্য বজায় রাখার মতো বিষয়গুলির দিকে নজর রেখেই কমানো হচ্ছে কর্মীদের কাজের সময়। তবে শুক্রবারের বদলে ছুটির দিন রোববার করা নিসন্দেহে তাৎপর্যপূর্ণ পদক্ষেপ।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন