সকল সরকারি সেবার অভিন্ন প্লাটফর্ম

আপডেট: অক্টোবর ২, ২০২২, ১২:৩৩ পূর্বাহ্ণ

এ.এস.এম. শাহরিয়ার জাহান, তথ্য-প্রযুক্তিবিদ:


সব সরকারি সেবাকে একটি প্ল্যাটফরমে নিয়ে আসার উদ্দেশ্যে ২০২০ সালে ‘মাইগভ’ (www.mygov.bd) যাত্রা শুরু করে। স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে সরকারি সেবাগুলোকে ই-সেবায় রূপান্তর করতে এটুআই প্রগ্রামের উদ্যোগে ও মন্ত্রিপরিষদ বিভাগের তত্ত্বাবধানে নির্মিত ‘মাইগভ’ একটি সমন্বিত সেবা প্ল্যাটফরম। ১৭২টি সেবা নিয়ে যাত্রা শুরু করা প্ল্যাটফরমটিতে এখন দুই হাজার সরকারি সেবা অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে নাগরিক যেমনভাবে কম সময়, কম খরচে সর্বোচ্চ মানের সেবা পাচ্ছে, তেমনি প্রাপ্ত সেবার কোয়ালিটি সম্পর্কে মতামত প্রদান করতে পারছে।

সরকারি সব সেবা এক প্ল্যাটফরমে আনার অঙ্গীকার নিয়ে ‘আমার সরকার বা মাইগভ’ প্ল্যাটফরমটি ওয়েব ব্রাউজার কিংবা মোবাইল অ্যাপ উভয় প্ল্যাটফরম থেকেই ব্যবহার করা যায়। ওয়েব ও অ্যাপের বাইরেও সরকারি সেবার হেল্পলাইন ৩৩৩ থেকেও মাইগভ প্ল্যাটফরমের সেবা পাওয়া যাবে।

ধরুন, আপনি কেনাকাটা করতে গিয়ে কোনো বিক্রেতা বা প্রতিষ্ঠান কর্তৃক হয়রানির স্বীকার হয়েছেন, এ ক্ষেত্রে মাইগভ প্ল্যাটফরমের মাধ্যমে আপনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে সরাসরি অভিযোগ জানাতে পারবেন। আবার ধরুন, আপনি মোবাইল অপারেটর থেকে কাঙ্ক্ষিত সেবা পাচ্ছেন না, তাহলে সেটির জন্য বিটিআরসিতে অভিযোগ জানাতে পারবেন। এ ছাড়া ব্যাবসায়িক নিবন্ধন থেকে শুরু করে প্রাতিষ্ঠানিক কিংবা ব্যক্তিগত নানা সনদের আবেদন করা যাবে।
– ইন্টারনেট অবলম্বনে