সপ্তাহে মাত্র চারদিন কাজ, তিনদিন ছুটি! কর্মীস্বার্থে সিদ্ধান্ত ১০০টি সংস্থার

আপডেট: নভেম্বর ২৯, ২০২২, ১:১৬ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


সপ্তাহের চারটে দিন কাজ করলেই চলবে। বাকি তিনদিন বিন্দাস ছুটি কাটান। কর্মক্ষেত্রে গিয়ে যদি এমনটা জানতে পারেন, কেমন লাগবে? সরকারি কর্মীদের তো বটেই, বিশেষ করে বেসরকারি কর্মীরা যেন হাতে চাঁদ পাবেন। কারণ কাজের বোঝায় সপ্তাহের পাঁচ-ছ’টা দিন কীভাবে বেরিয়ে যায়, টেরও পান না তাঁরা। এ দেশের কর্মীদের জন্য তিনদিন ছুটির বিষয়টি নেহাত অলীক কল্পনা হলেও ব্রিটেনের কর্মীরা কিন্তু এবার এমনই সুবিধা পেতে চলেছেন।

হ্যাঁ, ঠিকই পড়েছেন। বিশ্বে এই প্রথমবার এমন উদ্যোগ নিয়েছে ব্রিটেন। সেখানকার একশোটি সংস্থা এবার থেকে কর্মীদের সপ্তাহে তিনদিন ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। উপকৃত হবেন অন্তত ২ হাজার ৬০০ কর্মী। কী ভাবছেন, বেতনে কাটছাঁট করার জন্য এহেন সিদ্ধান্ত?

একেবারেই নয়। বেতনে এর কোনও প্রভাব পড়বে না। ইতোমধ্যেই এই সিদ্ধান্তে সবুজ সংকেত দিয়েছে ব্রিটেনের দুটি বড় সংস্থা। যেখানে কর্মরত কমপক্ষে সাড়ে চারশোজন কর্মী।
কোম্পানিগুলির দাবি, সপ্তাহে পাঁচদিন কাজ করলে কর্মীদের শারীরিক ও মানসিক চাপ বাড়ে। তার বদলে চারদিন কাজ করলে কাজের উন্নতি ঘটবে। আরও নতুন নতুন ভাবনা মাথায় আসবে। ফলে তুলনামূলক কম সময় কাজ করলেও কাজের মান বাড়বে বলেই মনে করছে সংস্থাগুলি।

উল্লেখ্য, সপ্তাহে চারদিন কাজ করা নিয়ে গত সেপ্টেম্বরে একটি সমীক্ষা হয়েছিল। সমীক্ষায় অংশ নেওয়া কোম্পানিগুলির ৮৮ শতাংশই জানিয়েছিল সপ্তাহে তিনদিন ছুটি দিলে কর্মীরা কাজে আরও স্বচ্ছন্দ বোধ করবে। এবার দেখার ব্রিটেনের আর কোন কোন ক্ষেত্রের সংস্থা চারদিন কাজের পক্ষে সম্মতি দেয়। তবে যেসব সংস্থা ইতিমধ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে, তাদের কর্মীরা যে উচ্ছ¡সিত, তা বলাইবাহুল্য।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ