সবথেকে কাছে গিয়ে ছবি তুলল সোলার অরবিটার, দেখুন সূর্যের ভয়ঙ্কর-সুন্দর রূপ

আপডেট: মে ২০, ২০২২, ৫:২৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


সূর্যের অনেকটা কাছে গিয়ে ছবি তুলল ইউরোপিয়ান স্পেস এজেন্সির সোলার অরবিটার।
আমাদের তারাকে প্রদক্ষিণ করতে করতে গত ২৬ মে যে ছবিটি তোলা হয়েছে তা দেখলে চমক লাগবেই। বিশেষ করে সূর্যের মেরুপ্রদেশের যে ছবি দেখা গেছে তা অত্যন্ত চিত্তাকর্ষক।

এই মুহূর্তে সূর্যের নিকটতম গ্রহ বুধের কক্ষপথের মধ্যে রয়েছে সোলার অরবিটার। সূর্য থেকে পৃথিবীর দূরত্বের এক তৃতীয়াংশ দূরে সেটি। স্বভাবতই সেই মহাকাশযানটিকে সূর্যের তুমুল উত্তাপ সহ্য করতে হচ্ছে। জানা গেছে, যানটির বাইরের অংশে লাগানো রয়েছে তাপ প্রতিরোধকারী শিল্ড।

তাতে ৫০০ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রা রেকর্ড হয়েছে। যদিও প্রযুক্তির কল্যাণে ভেতরের বৈজ্ঞানিক যন্ত্রপাতিগুলো ছিল একেবারে ঠান্ডা।

সূর্যের ‘স্বরূপ’ বুঝতে বহুদূর পাড়ি দিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সির সোলার অরবিটার। ইএসএ জানিয়েছে, যত কাছে যাওয়া যাবে ততই বিশদে কাজ করবে মহাকাশযানের রিমোট সেন্সিং প্রযুক্তি।

সূর্যের মেরুপ্রদেশে এক রহস্যময় বিষয় আবিষ্কার করেছে অরবিটারটি। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘হেজহগ’। এক্সট্রিম আল্ট্রা-ভায়োলেট ইমেজিং যন্ত্রের সাহায্যে তোলা হয়েছে হেজহগের ছবি।

এটা কী এবং সূর্যের ‘বায়ুণ্ডলে’ কেমন ভাবে তৈরি হয় তা এখনও পর্যন্ত কেউ জানে না। সূর্য থেকে অন্তত ২৫,০০০ কিমি পর্যন্ত প্রসারিত এই হেজহগের লেলিহান শিখা।
তথ্যসূত্র: আজকাল

এ বিভাগের অন্যান্য সংবাদ