সব স্বাভাবিক, অথচ সুন্দরীর তিনটি পা!

আপডেট: জানুয়ারি ১৭, ২০১৭, ১২:০১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সোশ্যাল মিডিয়ার দৌলতে কত কী না হচ্ছে! কেউ রাতারাতি বিখ্যাতও হয়ে যাচ্ছেন!
যেমনটা হয়েছে, পাকিস্তানের সেই নীল চোখের চা বিক্রেতা আরশাদ খানের সঙ্গে। এখন তিনি পাকিস্তানের ব্যাস্ত মডেল, অভিনেতা। সম্প্রতি বিএসএফ জওয়ান তেজবাহাদুর যাদবের পোস্ট করা ভিডিও নিয়ে উত্তাল গোটা দেশ।
জাতীয় থেকে আন্তর্জাতিক, অখ্যাত থেকে বিখ্যাত কত কিছুই না ‘ভাইরাল’ হয়ে যায় এই সোশ্যাল মিডিয়ায়! যেমন এই ছবিটি। না, সৌন্দর্যের কারণে নয়, এই যুবতীর ছবিটি ভাইরাল হওয়ার কারণ একটু আলাদা। ছবিটা দেখে বলুন তো এই যুবতীর ক’টি পা আছে? মন দিয়ে দেখুন। কী মনে হচ্ছে, পায়ের সংখ্যা তিন তো?
আবার এটাও ভাবছেন, তিনটি পা তো স্বাভাবিক ভাবে হতে পারে না! ছবির চালাকিটা ঠিক কোথায়? এই প্রশ্ন ছবিটির সঙ্গে জুড়ে যেতেই এটি ‘ভাইরাল’ হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়।
এ বার মিনিট খানেক মন দিয়ে দেখলেই বোঝা যাবে কোনও চালাকি নেই ছবিটায়। আসলে আর পাঁচ জন সাধারণ মানুষের মতো এই যুবতীরও ঠিক দুটো পা রয়েছে। শুধু ছবি তোলার সময় ওই যুবতী একটি মাটির ফুলদানি সঙ্গে নিয়েছেন, যা তিনি নিজের ডান দিকে জড়িয়ে ধরে বসেছেন। এই মাটির ফুলদানিটি যুবতীর পায়ের রঙের সঙ্গে মিশে যাওয়ায় এই অপটিক্যাল ইলিউশন বা বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। আর এই অপটিক্যাল ইলিউশনের ফলেই এখন সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল এই ছবিটি।- আনন্দবাজার পত্রিকা