‘সমাজ ডিমান্ড করে না, এমন চরিত্র করতে পারি না’ রাবিতে অভিনেত্রী রোকেয়া প্রাচী

আপডেট: মার্চ ৩০, ২০১৭, ১২:২৩ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


অভিনয় শিল্পী রোকেয়া প্রাচী বলেছেন, ধুমপান করানো এবং এমন পোশাক পড়ানো, যেটা শুধুমাত্র মনে করা হচ্ছে যে নতুনত্ব তৈরি করবে, কিন্তু সেই চরিত্র বা গল্প সমাজ ডিমান্ড করে না। এই জায়গায় অবশ্যই দায়িত্বশীল হওয়ার প্রয়োজন রয়েছে। সুতরাং আমি এমন কোনও চরিত্র করতে পারি না যা আমার সমাজকে, প্রজন্মকে ভিন্ন কোনও বার্তা প্রদান করে। কারণ, একজন শিল্পী সমাজের প্রতিচ্ছবি হিসেবে কাজ করেন।
গতকাল বুধবার বিকেল ৫টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভবনে আয়োজিত এক বৃক্ততা অনুষ্ঠানে এসব কথা বলেন। ‘অভিনয় ও পেশাদারিত্ব’ শিরোনামে চলচ্চিত্রবিষয়ক গবেষণা পত্রিকা ‘ম্যাজিক লণ্ঠন’ এই বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে।
রোকেয়া প্রাচী বলেন, নির্দিষ্ট পরিমাণ টাকা হলে অভিনয় করবো, অন্যথায় অভিনয় করবো না তাহলে সেটা পেশাদারিত্বের মধ্যে পড়ে না। আবার নতুন পরিচালক হলে দায়িত্ববোধে অবহেলা বা গুরুত্ব সহকারে কাজ না করার প্রবণতা, অথচ অভিজ্ঞ বা খ্যাতনামা পরিচালক হলে আবার নিজেকে গুরুত্ব সহকারে উপস্থাপন করা, সেটাও পেশাদারিত্বের মধ্যে পড়ে না। পেশাদারিত্বে সততার পরিচয় দিতে হবে।
গণযোগাযোগ ও সংবাদিকতা বিভাগের শিক্ষার্থী অধরা মাধুরী পরমা ও হারুন উর রশীদের সঞ্চালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন ম্যাজিক লণ্ঠনের সহসম্পাদক ইব্রাহীম খলিল।
চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের এই বক্তৃতা অনুষ্ঠানে একটি নির্দিষ্ট বিষয়ে কথা উপস্থাপনার জন্য আমন্ত্রণ জানানো হয়। ম্যাজিক লণ্ঠন এর ১৩তম সংখ্যা, জুলাই ২০১৭-এর কাজের অংশ হিসেবে এই ‘ম্যাজিক লণ্ঠন কথামালা ৬’ এর জন্য রোকেয়া প্রাচীকে আমন্ত্রণ জানানো হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ