সরকারি কর্মকর্তাদের অংশগ্রহণে রাজশাহীতে তথ্য অধিকার বিষয়ক প্রশিক্ষণ

আপডেট: মে ১১, ২০২৪, ৭:৫৮ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:


শনিবার (১১ মে) ইউএসএআইডি এর আর্থিক সহযোগিতায় রাজশাহীতে দ্য কার্টার সেন্টার এবং স্থানীয় অংশীদার প্রতিষ্ঠান এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডির আয়োজনে পবা, মোহনপুর এবং রাজশাহীর নগরীর আওতায় দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদানকারী কর্মকর্তাদের (সরকারি কর্মকর্তা) অংশগ্রহণে ব্র্যাক লার্নিং সেন্টার, রাজশাহীতে (ভুগরইল, বায়া, পবা) অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধন করেন এবং প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মহিনুল হাসান।

প্রকল্প সমন্বয়কারী সুব্রত পালের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে পবা উপজেলা নির্বাহী অফিসার আবু সালেহ মোহাম্মদ হাসনাত, মোহনপুর উপজেলা নির্বাহী অফিসার আয়শা সিদ্দিকা এবং দ্যা কার্টার সেন্টারের সিনিয়র প্রোগ্রাম অফিসার রোখসানা আফরোজ বিশেষ অতিথি ছিলেন। প্রশিক্ষণ কর্মসূচি শুরুর প্রাক্কালে এসিডি ডিরেক্টর প্রোগ্রাম শারমিন সুবরিনা “বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক বাস্তবায়িত কর্মসূচির বিভিন্ন দিক উপস্থাপন করেন।

প্রধান অতিথি হিসেবে রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মহিনুল হাসান বলেন, তথ্য বর্তমানে একটি বড় হাতিয়ার হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। বর্তমান সরকারের উন্নয়ন ধারাকে অব্যাহত রাখতে এবং টেকসই উন্নয়ন লক্ষ্য নিশ্চিত করতে তথ্য অধিকার আইনের সুফল তুলে ধরতে হবে। সরকারের বিভিন্ন সেবা সমূহ নাগরিকদের নিকট সহজে যাতে পৌছে দেযা যায়তার জন্য সকলের প্রতি আহ্বান জানান। তিনি আরো বলেন, বর্তমান সরকার প্রশাসনের প্রত্যেকটি স্তরে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুশাসন নিশ্চিতে কাজ করছে। তারই প্রেক্ষিত হিসেবে সরকার সুশাসনের অংশ হিসেবে তথ্য অধিকার আইন ২০০৯ প্রনয়ন করে।

“বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি প্রকল্প” শীর্ষক কর্মসূচির মাধ্য দিয়ে তথ্য প্রাপ্তিতে নারীদের অধিকতর সক্ষম করে তুলতে, জাতীয় ও কর্ম এলাকার স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে কার্যকর এবং শক্তিশালী করার পাশাপাশি তথ্যে প্রবেশাধিকার বৃদ্ধি ও ব্যবহারে নাগরিক সমাজ সংগঠন ও তথ্য অধিকার নেটওয়ার্ক সমুহকে শক্তিশালী-করণের লক্ষ্যেই এই প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

প্রশিক্ষণে তথ্য অধিকার আইন, তথ্য ব্যবস্থাপনা ও স্বপ্রনোদিত তথ্য প্রকাশ সহ বিভিন্ন দিক নিয়ে আলোকপাত করেন সহায়ক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব (অবসরপ্রাপ্ত) মো. আব্দুল করিম এনডিসি জেন্ডার ভূমিকা এবং বাংলাদেশের নারী সমাজের ভূমিকা নিয়ে অংশগ্রহণমুলক আলোচনা করেন এবং জেন্ডার বিষয়ে সেসন পরিচালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রফেসর ড. প্রণব কুমার পান্ডে। পবা ও মোহনপুর উপজেলা এবং নগরীর ৩১জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ