সরকারি চাকরিতে নিয়োগ পরীক্ষার ফি নির্ধারণ

আপডেট: সেপ্টেম্বর ২৫, ২০২২, ৭:২২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক :


এবার সরকারি চাকরিতে জনবল নিয়োগে পরীক্ষার ফি নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।
সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, পরিদপ্তর, দপ্তর এবং স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহে জনবল নিয়োগের ক্ষেত্রে পরীক্ষা ফি নির্ধারণ করে সম্প্রতি প্রজ্ঞাপন জারি করে অর্থ বিভাগ।

এতে বলা হয়- নবম গ্রেড বা তদুর্ধ্ব গ্রেড (নন ক্যাডার) নিয়োগে পরীক্ষার ফি ৬০০ টাকা, ১০ম গ্রেডে ৫০০ টাকা, ১১তম এবং ১২তম গ্রেডে ৩০০ টাকা, ১৩তম থেকে ১৬তম গ্রেডে ২০০ টাকা এবং ১৭তম থেকে ২০তম গ্রেডে ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে নবম গ্রেডে ১০০ টাকা, ১৩তম থেকে ১৬তম গ্রেডে ১০০ টাকা এবং ১৭তম থেকে ২০তম গ্রেডে ৫০ টাকা ফি বাড়ানো হয়েছে।
ফি নির্ধারণের প্রজ্ঞাপনে আরও বলা হয়, টেলিটকের মাধ্যমে অনলাইনে আবেদন ও পরীক্ষা ফি নেওয়া যাবে এবং পরীক্ষা ফি বাবদ সংগৃহীত অর্থের সর্বোচ্চ ১০ শতাংশ কমিশন হিসেবে টেলিটককে দেওয়া যাবে।

টেলিটক কর্তৃক পরীক্ষা ফি বাবদ অর্থ নেওয়ার পরবর্তী তিন কর্ম দিবসের মধ্যে ব্যাংক চেকের মাধ্যমে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে জমা দেওয়ার পর ওই প্রতিষ্ঠান অবিলম্বে চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা করবে, তবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান প্রয়োজনীয় ক্ষেত্রে সে অর্থ নিজস্ব ব্যাংক হিসেবে জমা করতে পারবে।

অনলাইন আবেদন গ্রহণ না করা হলে পরীক্ষা ফি বাবদ অর্থ চালানের মাধ্যমে নিতে হবে। তবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানসমূহ প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যাংক ড্রাফট/পে অর্ডারে অর্থ নিতে পারবে।

পরীক্ষা ফি বাবদ আদায় করা অর্থ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ১৩ ডিজিট প্রাতিষ্ঠানিক কোড এবং ৭ ডিজিট নতুন অর্থনৈতিক কোড-১৪২২৩২৬ এ অটোমেটেড চালানে সরকারি কোষাগারে জমা করতে হবে।

কোনো প্রতিষ্ঠান ম্যানুয়াল চালানে (টিআর ফরম) পরীক্ষা ফি জমা করতে চাইলে ১-প্রাতিষ্ঠানিক কোড (চার অংক বিশিষ্ট), পরিচালনা কোড (চার অংক বিশিষ্ট), অর্থনৈতিক কোড (২০৩১) এ জমা করতে হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে ২২ সেপ্টেম্বর উপসচিব মোছা. নারগিস মুরশিদার সই করা এ আদেশ অবিলম্বে কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।
তথ্যসূত্র: বাংলানিউজ