সরকারি স্কুলে ভর্তিযুদ্ধ শুরু

আপডেট: ডিসেম্বর ১৯, ২০১৬, ১২:১০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



নগরীর পাঁচটি সরকারি স্কুলে গতকাল রোববার থেকে শুরু হয়েছে স্কুল পড়–য়া শিক্ষার্থীদের ভর্তিযুদ্ধ। দুইদিনে চারটি শিফটে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম দিনে ষষ্ঠ শ্রেণিতে ভর্তিচ্ছুদের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং বেলা ২টা থেকে ৩টা পর্যন্ত তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত ষষ্ঠ শ্রেণি ও বেলা ২টা থেকে ৩টা পর্যন্ত তৃতীয় শ্রেণিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এবার প্রতি আসনের জন্য লড়ছে প্রায় ১৩ জন শিক্ষার্থী। এর মধ্যে তৃতীয় শ্রেণির প্রতি আসনের জন্য ১০ জন এবং ষষ্ঠ শ্রেণির প্রতি আসনের জন্য লড়ছে ১৮ জন শিশু। তৃতীয় ও ষষ্ঠ শ্রেণির ৯১০টি আসনের জন্য আবেদন জমা পড়েছে ১১ হাজার ৫৪৬ জন। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৬১০ আসনের জন্য আবেদন করেছে ৬ হাজার ১৪৯ জন। আর ষষ্ঠ শ্রেণির ৩০০ আসনের জন্য আবেদন করেছে ৫ হাজার ৩৯৭ জন।
ভর্তি কমিটির সদস্য সচিব ও রাজশাহী সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক তৌহিদ আরা জানান, এবার ভর্তির ক্ষেত্রে মোট ৯ শতাংশ কোটা রাখা হয়েছে। মুক্তিযোদ্ধাদের বংশধরদের জন্য রয়েছে পাঁচ শতাংশ কোটা।
এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারীদের সন্তান ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের জন্য রয়েছে দুই শতাংশ। আর প্রতিবন্ধীদের জন্য রয়েছে দুই শতাংশ কোটা। মোট এক হাজার ২৬টি আসনের মধ্যে ৯৩টি আসন কোটায় সংরক্ষিত।