সরকারি ১৫ প্রতিষ্ঠানের পরীক্ষা একই দিনে

আপডেট: অক্টোবর ২০, ২০২১, ৬:৩৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


সরকারি ১৫ প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষার দিন ঠিক করা হয়েছে আগামী শুক্রবার (২২ অক্টোবর)। এতে চরম বিপাকে পড়েছেন চাকরিপ্রার্থীরা।

কোনো কোনো চাকরি প্রত্যাশী একাধিক প্রতিষ্ঠানে নিয়োগের জন্য আবেদন করেছেন। কিন্তু একই দিন পরীক্ষা হওয়ায় তারা আর অংশ নিতে পারবেন না।

দেশে করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি হলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা গত মাস থেকে নিয়োগ পরীক্ষা নেওয়া শুরু করে। এতদিন পরীক্ষা বন্ধ থাকায় এখন সপ্তাহের ছুটির দিনে একসঙ্গে অনেক পরীক্ষা হচ্ছে। এর আগে ৮ অক্টোবরও ১৪টি সরকারি প্রতিষ্ঠানের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ইডেন মহিলা কলেজ থেকে স্নাতকোত্তর শেষ করা চাকরিপ্রার্থী মল্লিকা নাহার বাংলানিউজকে বলেন, শুক্রবার তার তিনটি চাকরি পরীক্ষার দিন পড়েছে। কোনটা ছেড়ে কোনটাতে অংশ নেবেন তা নিয়েও তিনি দ্বিধা-দ্বন্দ্বে আছেন।

বেবিচকের মানবসম্পদ উন্নয়ন ও সাধারণ প্রশিক্ষণ বিভাগের পরিচালক মোহাম্মদ নূরুল ইসলাম বলেন, বেশিরভাগ চাকরির পরীক্ষা সকালে নেওয়া হয়। এখন চাকরিপ্রার্থীদের সুবিধার কথা চিন্তা করে সিনিয়র অফিসার পদের পরীক্ষা বিকেলে নেওয়া হচ্ছে। বর্তমান পরিস্থিতিতে আগের ঘোষিত সময়ে পরীক্ষা নেওয়া ছাড়া উপায় নেই।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ একটি শাখা খুলে পরীক্ষার তারিখ যাতে এক দিনে বেশি না হয়, তা তদারক করতে পারে।

শুক্রবার যে ১৫টি মন্ত্রণালয় ও সংস্থার বিভিন্ন পদে নিয়োগ পরীক্ষার সূচি ঠিক হয়েছে তা হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), অর্থ মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্থাপত্য অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, স্থানীয় সরকার বিভাগ, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, পদ্মা অয়েল কোম্পানি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

পদ্মা অয়েল কোম্পানির পরীক্ষা হবে চট্টগ্রামে আর বাকিগুলোর পরীক্ষা হবে ঢাকায়। ১৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪টির লিখিত পরীক্ষা হবে। একটির হবে মৌখিক পরীক্ষা।
সূচি অনুযায়ী, আগামী শুক্রবার শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো, বাংলাদেশ ব্যাংক, স্থাপত্য অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরীক্ষা সকাল ১০টায় শুরু হবে।

সেতু বিভাগ ও স্থানীয় সরকার বিভাগের পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল কার্যালয়, বেবিচকের পরীক্ষা বিকেল ৩টায় শুরু হবে।
তথ্যসূত্র: বাংলানিউজ