সরাসরি: অগ্নিপথ আঁচে শনিতেও বাতিল দূরপাল্লার ট্রেন! তালিকায় কলকাতা এবং হাওড়া

আপডেট: জুন ১৮, ২০২২, ২:৩০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :


কেন্দ্রের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে বিক্ষোভ চলছে দেশ জুড়ে। ট্রেনে আগুন লাগানো, রেস স্টেশনে ভাঙচুর, সড়কপথ অবরোধের মতো ঘটনা ঘটেছে। শনিবার অগ্নিপথ প্রকল্পে ‘শিথিলতা’র কথা ঘোষণা করেছে মোদী সরকার। তার মধ্যেও চলছে ক্ষোভ-বিক্ষোভ।

হাওড়া, আসানসোল, মালদহের একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল
শনিবার বাতিল হয়েছে মালদহ টাউন-নিউদিল্লি এক্সপ্রেস ট্রেন। এ ছাড়া, বাতিল হয়েছে হাওড়া-দেহরাদূন কুম্ভ এক্সপ্রেস, হাওড়া-পটনা জনশতাব্দী এক্সপ্রেস। এ ছাড়া রয়েছে, সাহিবগঞ্জ-দানাপুর ইন্টারসিটি এক্সপ্রেস, জামালপুর-ভাগলপুর প্যাসেঞ্জার ট্রেন, আসানসোল-গয়া মেমু এক্সপ্রেস, আসানসোল-বারাণসী মেমু এক্সপ্রেস, ভাগলপুর-আনন্দ বিহার গরিবরথ ট্রেন।

কলকাতা এবং হাওড়া থেকে বাতিল যে সব ট্রেন
শনিবার বাতিল হয়েছে শিয়ালদহ-বালিয়া এক্সপ্রেস। এ ছাড়া রয়েছে হাওড়া-রাঁচি শতাব্দী এক্সপ্রেস, কলকাতা-জম্মু তাওয়াই এক্সপ্রেস।

রাজ্যের বিভিন্ন জায়গা থেকে বাতিল ৬টি ট্রেন
পশ্চিমবঙ্গ এবং বিহার থেকে যাতায়াতকারী মোট আটটি ট্রেনের চলাচল বাতিল ঘোষণা করল পূর্ব-মধ্য রেল। তালিকায় রয়েছে কলকাতা এবং হাওড়াও।

শনিবারে বাতিল হল এক গুচ্ছ ট্রেন, ঘোষণা পূর্ব-মধ্য রেল
বিক্ষোভের প্রেক্ষিতে শুক্রবার একের পর এক ট্রেন বাতিল করেছিল রেল। হাওড়া এবং কলকাতা স্টেশন থেকে একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল ঘোষণা হয়। কয়েকটি যাত্রীবাহী ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করে রেল। শনিবারও বাতিল হল একাধিক ট্রেন।

শিথিল হল অগ্নিপথ-বিধি, তবু বিক্ষোভ চলছেই
দেশ জুড়ে বিক্ষোভের মধ্যে আরও শিথিল হল ‘অগ্নিপথ’। শনিবার অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রীয় বাহিনী এবং অসম রাইফেলসে ১০ শতাংশ সংরক্ষণ দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। বাড়ছে নিয়োগের ঊর্ধ্বসীমাও। প্রথম ব্যাচের অগ্নিবীরদের জন্য নিয়োগের ঊর্ধ্বসীমা পাঁচ বছর বাড়ানো হয়েছে।

অগ্নিবীর-আগুনে দগ্ধ রেলপথ, স্টেশনে স্টেশনে ভাঙচুর
অগ্নিবীর প্রকল্পের বিরোধিতায় ক্ষোভের শুরু বিহারে। অচিরে তা ছড়ায় সারা দেশে। বিক্ষোভে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে রেল পরিষেবা। একের পর এক ট্রেনে আগুন লাগানো, স্টেশনে ভাঙচুরের ঘটনা ঘটেছে। এর পর বিহার থেকে যাতায়াত করা একাধিক ট্রেন বাতিল ঘোষণা করেছে রেল।
তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ