সাংবাদিক পরিবারের সদস্যরাও পাবেন কল্যাণ ট্রাস্টের অনুদান

আপডেট: জুন ২৬, ২০২২, ৭:৫৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


আগামী বছর থেকে সাংবাদিকদের পাশাপাশি তাদের পরিবারের সদস্যরাও সাংবাদিক কল্যাণ ট্রাস্ট থেকে অনুদান পাবেন এ বিষয়ে একটি নীতিমালা তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী অর্থবছর (২০২২-২৩) থেকেই এটি চালু হতে পারে।
রোববার (২৬ জুন) সচিবালয়ে সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ২৩তম সভা শুরু হওয়ার আগে এ কথাগুলো বলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ।

মন্ত্রী বলেন, সাংবাদিক কল্যাণ ট্রাস্ট বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠা করেছেন। আজকে সাংবাদিক কল্যাণ ট্রাস্ট সাংবাদিকদের জন্য একটি ভরসার জায়গা হয়ে দাঁড়িয়েছে। ট্রাস্টের নিয়ম অনুযায়ী যারা সাহায্য পাওয়ার যোগ্য তারা সবাই পাচ্ছেন।

ড. হাছান মাহমুদ বলেন, আমরা ইতোমধ্যে সিদ্ধান্ত নিয়েছি যারা সাংবাদিক শুধু তাকেই নয়, তার পরিবারের সদস্যদেরও চিকিৎসা এবং বিশেষ করে শিক্ষার ক্ষেত্রে কল্যাণ ট্রাস্ট থেকে অনুদান দেওয়ার ব্যাপারে। আমরা ইতোমধ্যে একটি নীতিমালা তৈরির সিদ্ধান্ত নিয়েছি। আমরা আশা করি আগামী অর্থবছরেরই সেটি চালু করতে পারবো।

তিনি আরও বলেন, আমরা বলেছিলাম সাংবাদিক কল্যাণ ট্রাস্ট সমস্ত সাংবাদিকদের জন্য। যিনি প্রেসক্লাবের সামনে দাঁড়িয়ে সরকারকে কালকেই নামিয়ে ফেলেন, এমন অনেককেই আমরা দিয়েছি এবং তাদেরকে দেব। কারণ, কল্যাণ ট্রাস্ট সবার জন্য। যারা সমালোচনা করেন আমাদের, প্রতিদিন আমাদের বিরুদ্ধে লিখেন বা বলেন তাদেরকেও আমরা এই কল্যাণ ট্রাস্টের মাধ্যমে সহায়তা করেছি এবং ভবিষ্যতেও করবো।

তথ্যমন্ত্রী বলেন, এ বছর সাংবাদিক কল্যাণ ট্রাস্টে সাধারণ খাতে ৯ কোটি ৭০ লাখ টাকা ছিল। তার মধ্যে ৯ কোটি ৩৩ লাখ টাকার ব্যাপারে ইতোমধ্যে সিদ্ধান্ত হয়েছে। আরও ৩৬ লাখ ৫০ হাজার টাকা বাকি আছে। আজকের মিটিংয়ে সেগুলো বিষয়ে আমরা সিদ্ধান্ত নেব। পুরো টাকাই ইন শা আল্লাহ যারা আবেদন করেছেন তাদের মধ্য থেকে বাছাই করে আমরা দিয়ে দেব।

কল্যাণ ট্রাস্টের বাইরেও করোনাকালীন বিশেষ সহায়তা তহবিল রয়েছে। প্রধানমন্ত্রী এ তহবিলে ১০ কোটি টাকা দিয়েছেন। টাকাগুলো কেন দিয়ে দেওয়া হচ্ছে না, ৬-৭ মাস আগে অনেকেই বিষয়টি নিয়ে প্রশ্ন তুলছিলেন। তখন কল্যাণ ট্রাস্টে আলোচনা হয়েছিল। করোনার অবসান হয়নি, আরও বাড়ার সম্ভাবনাও ছিল। বর্তমানে দেশে করোনাভাইরাস বেড়েছে। ওই তহবিল থেকে ৬ কোটি টাকা বিতরণ হয়েছে। যে অর্থ রয়েছে সেখান থেকে বড় অংশগুলো আসন্ন কোরবানির ঈদের আগে বিতরণের চেষ্টা করা হবে বলেও উল্লেখ করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক।
তথ্যসূত্র: বাংলানিউজ