বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

সাইবার অপরাধে ‘আয়’ বছরে সাড়ে তিনশ’ কোটি ডলার

আপডেট: February 13, 2020, 1:08 am

সোনার দেশ ডেস্ক


২০১৯ সালে সাইবার অপরাধ থেকে সাড়ে তিনশ’ কোটি মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে অপরাধীরা। শুধু এফবিআইয়ের কাছে যে অভিযোগগুলো এসেছে কেবল তা থেকেই এই পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থাটির ‘ইন্টারনেট অপরাধ অভিযোগ কেন্দ্র’ (আইসিথ্রি)।
এক বছরে বিভিন্ন ব্যক্তি ও ব্যবসা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ৪৬৭৩৬১টি অভিযোগ এসেছে এফবিআইয়ের এই বিভাগে। আর ২০০০ সালে এই বিভাগ চালু করার পর মোট অভিযোগ এসেছে প্রায় ৫০ লাখ– খবর বিবিসি’র।
গ্রাহককে ধোঁকা দিয়ে অর্থ হাতিয়ে নিতে সাইবার অপরাধীদের কাছে সবচেয়ে জনপ্রিয় কৌশল হলো ফিশিং এবং এক্সটরশন।
এফবিআইয়ের পক্ষ থেকে বলা হয়, কৌশলগুলো আরও চতুর হচ্ছে। ফলে ‘নকলের মধ্য থেকে আসল’ বের করাটা গ্রাহকের জন্য আরও কঠিন হয়ে পড়ছে।
আগের বছর এফবিআইয়ে আইসিথ্রি এমন ১৩৬৩৩টি অভিযোগ পেয়েছে যাতে প্রযুক্তিগত সমর্থনের কথা বলে জালিয়াতি করা হয়েছে। এই কৌশলে গ্রাহককে ফোন দিয়ে বলা হয় তাদের কম্পিউটারে ত্রুটি রয়েছে, যা তাৎক্ষণিকভাবে সারানো দরকার।
আগের বছর এই সাইবার অপরাধগুলোতে ক্ষতি হয়েছে মোট পাঁচ কোটি ৪০ লাখ মার্কিন ডলার। এফবিআইয়ের কাছে অভিযোগ এসেছে ৪৮টি দেশ থেকে। ভুক্তভোগীদের বেশির ভাগের বয়স ৬০ বছরের ওপরে।
এই সময়ে র‌্যানসমওয়্যার হামলায় হাতিয়ে নেওয়া হয়েছে ৮৯ লাখ মার্কিন ডলারের বেশি। র‌্যানসমওয়্যার হামলায় গ্রাহকের কম্পিউটার লক করে তা আনলক করতে মুক্তিপণ দাবি করে হ্যাকাররা।
সাধারণ জনগণকে এ ধরনের অপরাধের বিষয়ে অভিযোগ করা চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে এফবিআই।