সাইবার নিরাপত্তা-তথ্যপ্রযুক্তি খাতে দুই সমঝোতা

আপডেট: এপ্রিল ১৩, ২০১৭, ১২:৩৩ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের দ্বিতীয় দিনে সাইবার নিরাপত্তা ও আইটি/আইটিএস খাতের উন্নয়নে দু’দেশের পারস্পরিক সহযোগিতা বিষয়ক দু’টি সমঝোতা স্মারক সই হয়েছে। গত শনিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, সাইবার নিরাপত্তা সংক্রান্ত চুক্তিটি বিডি সার্ট (বাংলাদেশ সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম) ও সার্ট ইন (সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম- ইন্ডিয়া) এর মধ্যে সম্পাদিত হয়েছে। চুক্তির আওতায় বিডি সার্ট ও সার্ট-ইন সাইবার নিরাপত্তায় পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র উন্মোচন ও সাইবার নিরাপত্তা সংক্রান্ত সব সমস্যা সমাধানে একযোগে কাজ করবে দুই দেশ।
একই সঙ্গে বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ভারতের ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয়ের সঙ্গে আরেকটি সমঝোতা সই হয়।
স্মারক অনুযায়ী, ই-গভর্নেন্স, এম-গভর্নেন্স, ই-লার্নিং, টেলিমেডিসিন খাতে পারস্পরিক অতি উত্তম পদ্ধতিগুলো (বেস্ট প্র্যাকটিস) শেয়ার করা, গ্রামীণ এলাকায় ইন্টারনেট এনাবল্ড কিয়স্ক বা কমন সার্ভিস সেন্টার স্থাপন, বিপিও/বিপিএম/কেপিও (বিজনেস প্রসেস আউটসোর্সিং/বিজনেস প্রসেস ম্যানেজমেন্ট/ নলেজ প্রসেস আউটসোর্সিং) এবং হাইটেক পার্ক/ সফটওয়্যার পার্ক ইত্যাদিও আইটি সার্ভিস সংক্রান্ত শিল্পের নিয়ন্ত্রণ নীতিমালা ও প্রাতিষ্ঠানিক কাঠামোর ওপর বিশেষ গুরত্বারোপ করা, দুদেশের আইটি সংগঠনগুলোর মধ্যে বিজনেস টু বিজনেস অংশীদারিত্ব বাড়ানো, গবেষণা ও উন্নয়ন এবং উদ্ভাবনে দু দেশের সরকারি-বেসরকারি সংস্থার সহযোগিতায় যৌথ প্রকল্প বাস্তবায়ন, কর্মশালা, সেমিনার, বিশেষজ্ঞ পরিদর্শনসহ নিয়মিত প্রশিক্ষণ ও কারিগরি প্রদর্শনী আয়োজন করা, স্টার্টআপস/উদ্ভাবন উন্নয়নে পারস্পরিক বিশেষায়িত সহযোগিতা অব্যাহত রাখা।
এ বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী বলেন, প্রধানমন্ত্রীর এ ঐতিহাসিক সফরে তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর হওয়া বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের জন্য একটি মাইলফলক। এই সমঝোতা স্মারক ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অগ্রণী ভূমিকা রাখবে।