সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমানের ছবি থাকায় সাংবাদিকদের মিডিয়া কার্ড বর্জন

আপডেট: ডিসেম্বর ৩, ২০২২, ১০:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহীতে শনিবার (৩ ডিসেম্বর) বিএনপির বিভাগীয় গণসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। এ সমাবেশের সংবাদ সংগ্রহের জন্য গণমাধ্যমকর্মীদের মাঝে বিএনপির দেয়া মিডিয়া কার্ডে সাজাপ্রাপ্ত পলাতক আসামি তারেক রহমানসহ কারাবন্দি এক আসামির ছবি পরিবেশন করা হয়েছে। এ কারণে মিডিয়া কার্ডটি রাজশাহী সাংবাদিক ইউনিয়নের (আরইউজের) পক্ষ থেকে বর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুক্রবার (২ ডিসেম্বর) রাতে আরইউজের সভাপতি রফিকুল ইসলাম এবং সাধারণ সম্পাদক তানজিমুল হক এক বিবৃতিতে বলেন, আমরা গণমাধ্যমকর্মীরা কেউ সমাবেশস্থলে এই কার্ড গলায় ঝুলিয়ে বা সঙ্গে নিয়ে যাব না। এরপরও সমাবেশে যদি ঢুকতে বাধা দেয়া হয়, তাহলে আমরা বয়কট করবো সমাবেশ। রাজশাহীর গণমাধ্যমকর্মীদের বিষয়টি সম্পর্কে অবগত থাকার অনুরোধ রইলো।

এদিকে রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশের সংবাদ সংগ্রহ করতে যাওয়া সাংবাদিকদের জন্য বিশেষ ‘মিডিয়া কার্ড’ ইস্যু করেছে বিএনপি। তবে কার্ডে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান, দলের চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি আছে। এ নিয়ে আপত্তি জানিয়ে মিডিয়া কার্ড বর্জন করেছেন রাজশাহীর সাংবাদিকেরা। এ নিয়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের পক্ষ থেকে গণমাধ্যমে বিবৃতি পাঠানো হয়েছে।

সমাবেশের মিডিয়া উপকমিটির সভাপতি তোফাজ্জল হোসেন ও সদস্যসচিব আতিকুর রহমানের সই রয়েছে এই কার্ডে। শুক্রবার বিকেলে রাজশাহী নগরীর একটি হোটেলের সম্মেলন কক্ষে বসে এই কার্ড বিতরণ করা হয়।

বিএনপির এই সমাবেশের সংবাদ সংগ্রহের বিষয়ে সম্প্রতি বিএনপির মিডিয়া উপকমিটি রাজশাহীর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। সেখানেই সাংবাদিকদের আলাদা মিডিয়া কার্ড ইস্যু করার সিদ্ধান্ত নেয় বিএনপি, যাতে স্বেচ্ছাসেবকেরা সাংবাদিকদের চিনতে পারেন এবং সমাবেশে দায়িত্ব পালনের ক্ষেত্রে কোনো অসুবিধা না হয়।