সাতসকালে জঙ্গিদের গুলিতে নিহত জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা

আপডেট: August 6, 2020, 1:51 pm

সোনার দেশ ডেস্ক:


জম্মু ও কাশ্মীরের কুলগাম জেলার বিজেপির নেতাকে গুলি করে মারল জঙ্গিরা। সাজাদ আহমেদ নামের ওই বিজেপি নেতা সরপঞ্চও ছিলেন। বৃহস্পতিবার (৬ আগস্ট) সকালে ভেসুতে নিজের বাড়ির কাছেই গুলিবিদ্ধ হন তিনি। তার পর তাঁকে হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। যদিও এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন এই হত্যার দায় স্বীকার করেনি।
প্রাথমিক ভাবে জানা গিয়েছে, বিজেপির ওই সরপঞ্চ অন্যান্য সরপঞ্চদের সঙ্গে অস্থায়ী শিবিরে থাকতেন। সেখান থেকে বৃহস্পতিবার ভেসুতে নিজের বাড়ি আসছিলেন তিনি। বাড়ি ঢোকার কয়েক মিটার আগেই তাঁর উপর জঙ্গিরা গুলি চালিয়েছে বলে জানিয়েছে পুলিশ।
মঙ্গলবার সন্ধ্যায় কুলগামের মীর বাজারে আরিফ আহমেদ নামের এক বিজেপি নেতার উপর গুলি চালায় জঙ্গিরা। প্রাণে বাঁচলেও গুরুতর আহত অবস্থায় অনন্তনাগের একটি হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। এই ঘটনার এক দিন পরেই ওই এলাকাতেই রাজনৈতিক নেতার উপর গুলি চালনার ঘটনা ঘটল।
জম্মু ও কাশ্মীরে রাজনৈতিক কর্মীদের উপর বেশ কয়েকটি গুলি চালনার ঘটনা ঘটেছে এ বছরে। ৮ জুলাই রাতে কাশ্মীরের বান্দিপোরাতে বিজেপি নেতা শেখ ওয়াসিম বারিকে গুলি করে মেরেছিল জঙ্গিরা। স্থানীয় থানার কাছেই একটি দোকানের সামনে বসেছিলেন ওয়াসিম, তাঁর বাবা ও ভাই। তখনই বাইকে করে এসে জঙ্গিরা গুলি চালায় তাঁদের উপর। যার জেরে মৃত্যু হয়েছিল ওই তিনজনের। এই ঘটনার পর বেশ কর্তব্যে গাফিলতির অভিযোগে বেশ কয়েক জন নিরাপত্তারক্ষীকে গ্রেফতার করা হয়েছিল।
জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের এক বছর পূর্ণ হয়েছে বুধবার, ৫ অগস্ট। কিন্তু এই ধারা বিলোপের পরেও একাধিক অশান্তির ও রাজনৈতিক কর্মীদের মৃত্যুর ঘটনার সাক্ষী থেকেছে ভূস্বর্গবাসী।
তথ্যসূত্র: আনন্দবাজার