সান্তালী ব্যান্ড সেঙ্গেল’র ১০বছরে পদার্পন

আপডেট: June 26, 2020, 10:33 pm

সংবাদ বিজ্ঞপ্তি:


দেখতে দেখতে নয় বছর পার করে দিল সান্তালী ব্যান্ড সেঙ্গেল-সোনার দেশ

বাংলাদেশের সান্তালদের সবচেয়ে জনপ্রিয় ব্যান্ড দল সেঙ্গেল ৯ বছর পার করে গতকাল শুক্রবার ১০ বছরে পদার্পন করেছে। এই সূদীর্ঘ পথচলা সম্পর্কে জানার জন্য কথা হলো সেঙ্গেল ব্যান্ডের সদস্যদের সাথে। একে একে জানাল তাদের পথচলার কথা।

 

 

ব্যান্ডের নামকরণ নিয়ে জানতে চাইলে সেঙ্গেল ব্যান্ডের পরিচালক ও লীডগিটারিস্ট জন হেম্ব্রম বলেন, সেঙ্গেল শব্দের বাংলা পরিশব্দ আগুন। সেঙ্গেল বলতে দীপ্তিময় একটি শিখাকে বোঝানো হয়েছে যা একটি সম্ভাবনার প্রতিক। সেঙ্গেল হতে চায় আলোকবর্তিকা স্বরুপ, স্পন্দিত করতে চায় সান্তাল যুবাদের। ঐতিহ্যবাহি সান্তাল গানের পাশা পাশি নিজেদের লেখা আধুনিক সান্তাল গান এবং বাংলা ঝুমুরগানও উপস্থাপন করে থাকে সেঙ্গেল। তাদের গানের কথায় যেমন রয়েছে প্রেমের বহি:প্রকাশ তেমনি রয়েছে সান্তালদের শোষন ও নির্যাতনের দ্রোহের আগুন।

অন্যন্য সদস্যরা বলেন, আদিবাসী সাঁওতাল সম্প্রদারে ঐতিহ্যবাহী সংস্কৃতি ও গান সংরক্ষণ এবং নতুন প্রজন্মের নিকট তুলে ধরাই হচ্ছে এই ব্যান্ডের মূল লক্ষ। তবে বর্র্ষপূতি হলেও করোনা ভাইরাসের কারনে তারা কোন প্রকার অনষ্ঠান রাখেন নি। পরিস্থিতি ভাল হলে তারা কোন এক সময় বড় আকারে অনুষ্ঠান করবেন বলে জানান দলের কিবোর্ডিস্ট ও ভোকাল মানুয়েল সরেন।

৩০ শে জুন ঐতিহাসিক সান্তালহুল দিবস উপলক্ষে সেঙ্গেলের প্রথম অডিও অ্যালবাম মুক্তি পাওয়ার কথা থাকলেও দেশের বর্তমান পরিস্থিতির কারনে তা এই মুহূর্তে সম্ভব হচ্ছেনা বলে জানান ব্যান্ডের পরিচালক জন হেম্ব্রম। কারণ এই করোনা ভাইরাসের জন্য ব্যান্ডে সদস্যরা সবাই নীজ বাড়িতে অবস্থান করছেন। বর্তমান কার্যক্রম সম্পর্কে রঞ্জিত কি¯ু‹ বলেন, ঘরবন্দী দর্শকদের কথা ভেবে তারা প্রায়ই ফেসবুক লাইভ আসছে। এই লাইভ অনুষ্ঠানে তাদের সাথে যুক্ত হচ্ছে বাংলাদেশ, ভারত ও নেপালের সান্তালদের জনপ্রিয় সংগীত ও অভিনয় শিল্পীরা।