সাপাহারে ইউটিউব দেখে বারোমাসি সজিনা চাষ

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২, ১২:৪১ পূর্বাহ্ণ

সাপাহার প্রতিনিধি:


নওগাঁর সাপাহারে আধুনিক পদ্ধতি ব্যবহার করে বারোমাসি সজিনা চাষ করছেন সাবেক সদর ইউপি চেয়ারম্যান আকবর আলী। গত সাড়ে ৩ মাস আগে বাণিজ্যিক ভাবে ওডিসি-৩ জাতের সজিনা চাষ শুরু করেছেন তিনি। ইতিমধ্যেই মুকুল আসতে শুরু করেছে গাছগুলোতে। উপজেলার ফুরকুটি ডাঙ্গায় এমন ব্যাতিক্রম উদ্যোগ নিয়ে চাষ করছেন বারোমাসি সজিনা।
সজিনা চাষী আকবর আলী জানান, নতুন কিছু সবজি চাষের জন্য ইউটিউবে সার্চ করেন। এরই মধ্যে চোখে পড়ে বারোমাসি সজিনা চাষের ভিডিও। সেখান থেকেই আগ্রহ বাড়ে সজিনা চাষের। তিনি আরও বলেন, ভারতের তামিলনাড়ু থেকে ওডিসি-৩ জাতের বীজ সংগ্রহ করে শুরু করেন তিনি। বর্তমানে তার জমিতে প্রায় ২’ সজিনা গাছ রয়েছে। সম্পূর্ণ জৈব সার ব্যবহার করে সামান্য পরিচর্যায় বীজ বপনের সাড় ৩ মাসের মধ্যেই প্রতিটি গাছে ফুল-ফল আসতে শুরু করেছে। বর্তমানে বাগানের গাছ গুলোতে অল্প পরিমানে ঝুলছে সজিনা ডাটা ও ফুল। আগামী দেড় থেকে দুই মাসের মধ্যে সজিনা পুরোদমে আসতে শুরু করবে। বাজারে সজিনার ব্যাপক চাহিদা রয়েছে।
তিনি বর্তমানে ওডিসি-৩ জাতের সজিনার বীজ থেকে প্রায় দেড় থেকে দুই হাজার চারা উৎপন্ন করেছেন। এগুলো তিনি নতুন চাষীদের মাঝে স্বল্প মূল্যে বিক্রয় করতে চান। চারা বিক্রিতে যদি ভালো সাড়া পান তাহলে আরও কয়েক হাজার চারা উৎপন্ন করতে চান বলেও জানান।

এ বিভাগের অন্যান্য সংবাদ