সাপাহারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কারাম উৎসব উদযাপন

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২১, ৪:৫০ অপরাহ্ণ


সোহেল চৌধুরী রানা, সাপাহার (নওগাঁ) প্রতিনিধি:


বর্ণাঢ্য আয়োজনে আনন্দঘন পরিবেশে নওগাঁর সাপাহারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ঐতিহ্যবাহী কারাম উৎসব উদযাপন করা হয়েছে। ঢাক মাদলের তালে নাচ-গান আর পূজা অর্চণার মধ্যদিয়ে সাঁওতাল, ওঁরাও, মুন্ডা, পাহান, মালো, মাতোসহ ক্ষুদ্র নৃ-গোষ্ঠির বিভিন্ন জাতীসত্ত¡ার প্রধান ধর্মীয় ও সামাজিক উৎসব এই কারাম উৎসব উদযাপন করা হয়। এতে বিভিন্ন উপজেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠির ৪৬ টি সাংস্কৃতিক দল তাদের নিজস্ব সংস্কৃতির গানের সাথে নৃত্য পরিবেশন করেন।
বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকালে উপজেলার মদনশিং সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে উপজেলা আদিবাসী পরিষদের আয়োজনে ও উপজেলা আদিবাসী ছাত্র পরিষদের সহযোগিতায় এই উৎসব উদযাপন করা হয়। এ উপলক্ষে এক সংক্ষিপ্ত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, স্থানীয় সংসদ সদস্য ও খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধনচন্দ্র মজুমদার। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহজাহান হোসেন মন্ডল, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আব্দুল্যাহ আল মামুন, জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নরেনচন্দ্র পাহান, সিনিয়র সহকারী পুলিশ সুপার (সাপাহার সার্কেল) বিনয় কুমার, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শামসুল আলম চৌধুরী।
উপজেলা আদিবাসী পরিষদের সভাপতি ভুট্টু পাহানের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, নওগাঁ জেলা আওয়ামীলীগের উপ-প্রচার সম্পাদক রনজিত সরকার, উপজেলা আওয়ামীলীগের সাধরণ সম্পাদক মাসুদ রেজা সারোয়ার, জেলা মহিলা আওয়ামীলীগের সিনিয়র সহ-সভাপতি সোমা মজুমদার, থানার অফিসার ইনচার্জ (ওসি) তারেকুর রহমান সরকার সহ উপজেলা আওয়ামীলীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীবৃন্দ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন উপজেলা আদিবাসী ছাত্র পরিষদের সভাপতি শ্রীকান্ত।
শেষে অংশগ্রহণকারী দলের মধ্য থেকে ৩ টি দলের হাতে ১ম, ২য় ও ৩য় পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি। এছাড়াও অংশগ্রহণকারী সকল দলের জন্য শুভেচ্ছা উপহার হিসাবে নগদ ৫০ হাজার টাকা দেন খাদ্যমন্ত্রী।