সাপ্তাহিক কৃষক বাজার শুরু ১৮ নভেম্বর

আপডেট: অক্টোবর ৩০, ২০১৬, ১১:১৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক
দক্ষিণাঞ্চলের কৃষকদের সরাসরি অংশগ্রহণে ঢাকায় কৃষিপণ্যের বাজার বসছে ১৮ নভেম্বর থেকে। ‘সাপ্তাহিক কৃষক বাজার’ নামে রাজধানীর চার স্থানে এই মেলার আয়োজন করেছে দ্য ইনোভেশন অ্যান্ড ইনকিউবেশন সেন্টার ফর এন্টারপ্রাইজ (আইআইসিই)।
রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।
আইআইসিই’র প্রধান নির্বাহী কর্মকর্তা রিয়াজুদ্দিন মোশাররফ জানান, চার স্থানে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত দুদিন করে হবে এই মেলা।
শুরুতে মতিঝিলের এজিবি কলোনি মাঠে মেলা বসবে ১৮ ও ১৯ নভেম্বর। পরে ফার্মগেইটে কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে ২৫ ও ২৬ নভেম্বর, বনানী খেলার মাঠে ২ ও ৩ ডিসেম্বর এবং উত্তরা ৫ নম্বরের ফ্রেন্ডস ক্লাব মাঠে ৯ ও ১০ ডিসেম্বর মেলা হবে।
ইউএসএআইডি-এর এগ্রিকালচার ভ্যালু চেইনের (এভিসি) সহযোগিতায় ফ্রেশ মার্টের উদ্যোগে এই কৃষক বাজারের আয়োজন করা হচ্ছে। এভিসি-এর ডেপুটি টিম লিডার সোয়েব ইফতেখার সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশের দক্ষিণাঞ্চলের কৃষকদের উৎপাদিত শাক-সবজি শহরের গ্রাহকদের সামনে নিয়ে আসা এ মেলার অন্যতম লক্ষ্য। “শহরের বাজারে ভালো শাক-সবজির অভাব রয়েছে। অধিকাংশ সবজিই প্রথমে তাজা থাকে, কিন্তু সময় বাড়ার সঙ্গে সঙ্গে তাজা রাখার ওষুধ ঘন ঘন যোগ করা হয়। ক্রেতারা না জেনেই সেই বিষাক্ত সবজি ও ফল নিয়মিত কিনছেন। কৃষকরাও মুনাফা থেকে বঞ্চিত হচ্ছেন।” অন্যদের মধ্যে বাংলাদেশ অর্গানিক প্রোডাক্টস ম্যানুফ্যাকচারিং অ্যাসোসিয়েশনের সভাপতি আবদুস সালাম সংবাদ সম্মেলনে বক্তব্য দেন।-বিডিনিউজ