সামরিক আদেশ মানতে নারাজ মিয়ানমারের ৩ পুলিশ সদস্য, ভারতে আশ্রয় প্রার্থনা

আপডেট: মার্চ ৪, ২০২১, ৯:৫৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


মিয়ানমারের তিন পুলিশ কনস্টেবল সীমান্ত পার হয়ে ভারতের মিজোরাম রাজ্যে প্রবেশ করেছে। তারা মিয়ানমারের সামরিক সরকারের আদেশ মানতে নারাজ। এজন্যই তারা ভারতে আশ্রয় প্রার্থনা করেছেন। বৃহস্পতিবার ভারতের একজন পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
মিজোরামের সেরচিপ জেলার পুলিশ সুপার স্টিফেন লালরিনাওমা রয়টার্সকে বলেছেন, “তারা [মিয়ানমার পুলিশের ওই ৩ সদস্য] বলছে যে তারা সামরিক শাসন থেকে নির্দেশনা পেয়েছে যেগুলো তারা মানতে পারবে না, তাই তারা পালিয়ে এসেছে।” তিনি জানান, মিয়ানমারের ওই তিন ব্যক্তি বুধবার স্থানীয় সময় বিকালে সীমান্ত পার হয়ে ভারতে প্রবেশ করে।
মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসিকে (এনএলডি) ক্ষমতাচ্যুত করে দেশটির নিয়ন্ত্রণ নিয়েছে সামরিক বাহিনী। এনএলডির নেত্রী অং সান সু চি ও অন্যান্য নেতাদের গ্রেপ্তার করে কারাবন্দি করে রেখেছে সামরিক জান্তা।
১ ফেব্রুয়ারির ওই সামরিক অভ্যুত্থানের পর থেকে দেশটিতে অস্থিরতা বিরাজ করছে। গণতন্ত্র পুনর্বহাল ও সু চিসহ অন্যান্য নেতৃবৃন্দের মুক্তির দাবিতে বিক্ষোভ করছে জনতা। প্রথমদিকে সংযম দেখালেও ক্রমেই সহিংসপন্থায় বিক্ষোভ দমন করার চেষ্টা নিয়েছে সামরিক কর্তৃপক্ষ, এতে এ পর্যন্ত অন্তত ৫০ জন নিহত হয়েছেন।
প্রতিবেশী ভারতের সঙ্গে দেশটির এক হাজার ৬৪৩ কিলোমিটার দীর্ঘ স্থল সীমান্ত আছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন