‘সামাজিক হত্যাকাণ্ডের জন্য রাজনীতিবিদদের দোষী সাব্যস্ত করা উচিত’

আপডেট: ফেব্রুয়ারি ৫, ২০২১, ৫:১১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


‘সামাজিক হত্যাকাণ্ডের’ জন্য বিশ্বব্যাপী রাজনীতিবিদদের দোষী সাব্যস্ত করা উচিত। করোনা মহামারি পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ এই রাজনীতিবিদরা জনগণকে এই ‘সামাজিক হত্যাকাণ্ডের’ শিকার করেছেন। বৃহস্পতিবার বিএমজে মেডিকেল জার্নালের নির্বাহি সম্পাদক এই দাবি করেছেন।
কামরান আব্বাসি জানিয়েছেন, করোনায় ২০ লাখের বেশি মানুষ মারা গেছে, যাদের অধিকাংশই ইউরোপ ও আমেরিকার ধনী এবং উন্নত দেশগুলোর নাগরিক। বিশ্বনেতারা নীতিগত ভুল পদক্ষেপের কারণে অপ্রয়োজনীয় মৃত্যু ও দুর্ভোগ নিশ্চিত করেছেন।
তিনি বলেছেন. রাজনীতিবিদদের অবশ্যই আইনি ও নির্বাচন প্রক্রিয়ায় দোষী সাব্যস্ত করতে হবে, চাই সেটা জাতীয় ও আন্তর্জাতিক প্রক্রিয়ায় যে কোনো সাংবিধানিক প্রক্রিয়ায় হোক না কেন। রাষ্ট্রীয় ব্যর্থতা আমাদের ২০ লাখকে মৃত্যুর দিকে নিয়ে গেছে যেগুলো ছিল ‘ক্রিয়া’ ও ‘নিষ্ক্রিয়তার’ ফল, যা আমাদের সবাইকে লজ্জা দেয়। … কোভিড-১৯ এ মৃত্যুকে অন্ততপক্ষে ‘সামাজিক হত্যা’ হিসেবে শ্রেণিবদ্ধ করা উচিত।
প্রসঙ্গত, ১৯ শতকে মার্ক্সবাদী দার্শনিক ফ্রেডারিখ এঙ্গেলস ‘সামাজিক হত্যা’ শব্দযুগল ব্যবহার করেছিলেন। তার মতে, শাসক শ্রেণি অবহেলার মাধ্যমে পদ্ধতিগতভাবে শ্রমিকদের যেভাবে হত্যা করে সেটাই হচ্ছে সামাজিক হত্যাকাণ্ড।
তথ্যসূত্র: রাইজিংবিডি