সাম্যবাদী দলের চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা ।। দেশ ও সরকারবিরোধী বক্তব্য দেয়ার অভিযোগ

আপডেট: জুলাই ৭, ২০১৭, ১২:৩৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


দেশ ও সরকারবিরোধী বক্তব্য দেয়ার অভিযোগে সাম্যবাদী দলের চার নেতার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা করেছে চারঘাট মডেল থানা পুলিশ। গতকাল বৃহস্পতিবার দুপুরে মামলাটি রুজু করা হয়েছে বলে নিশ্চিত করেছেন চারঘাট মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) নিবারন চন্দ্র বর্মন।
মামলার আসামিরা হলেন, সাম্যবাদী দলের সহযোগী সংগঠন মুক্তি কাউন্সিল কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ডা. ফয়জুল হাকিম (৫৫), মুক্তি কাউন্সিল উত্তরাঞ্চল-৩ পাবনার সভাপতি মজিবর রহমান (৫২), মুক্তি কাউন্সিল উত্তরাঞ্চল-৩ পাবনার ঈশ্বরদীর সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ (৫০) ও সাম্যবাদী দলের চারঘাট উপজেলা শাখার সাধারণ সম্পাদক ডা. আবদুল হাকিম (৬০)।
ওসি নিবারন চন্দ্র বর্মন জানান, চলতি বছরের ৭ এপ্রিল চারঘাট কেন্দ্রীয় শহিদ মিনার চত্বরে সাম্যবাদী দলের উপজেলা শাখার সাধারণ সম্পাদক ডা. আবদুল হাকিমের সভাপতিত্বে রাজনৈতিক সভা অনুষ্ঠিত হয়। সভায় সাম্যবাদী দলের নেতা ডা. ফয়জুল হাকিম, মজিবর রহমান ও আবুল কালাম আজাদসহ বক্তারা সরকার, সেনাবাহিনী, পররাষ্ট্রনীতিসহ দেশবিরোধী বিভিন্ন ধরনের বক্তব্য দেন। বিষয়টি নিয়ে স্থানীয় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মাঝে উত্তেজনার সৃষ্টি হয়। একপর্যায়ে স্থানীয়রা সভায় হামলা করে ভাঙচুর চালায়। এর ফলে সংঘর্ষের ঘটনা ঘটে।
পরে স্থানীয় ছাত্রলীগ নেতা রায়হানুল হক রানা বাদি হয়ে সাম্যবাদী দলের চার নেতার বিরুদ্ধে চারঘাট মডেল থানায় সরকার ও রাষ্ট্রবিরোধী বক্তব্য দিয়ে রাষ্ট্র ও জনগণের ক্ষতি সাধনের অভিযোগ দায়ের করেন। অভিযোগটি উচ্চ পর্যায়ে অনুমোদনের জন্য পাঠানো হয়।
পুলিশ অভিযোগটি গ্রহণ করে রাষ্ট্রদ্রোহ মামলার জন্য সরকারের অনুমোদনের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রেরণ করেন। সম্প্রতি সরকার অনুমোদন দিলে গতকাল পুলিশ রাষ্ট্রদ্রোহ মামলাটি রুজু করে।
এ বিষয়ে মডেল থানার ওসি নিবারন চন্দ্র বর্মন জানান, সাম্যবাদী দলের পক্ষ থেকে সরকার বা রাষ্ট্রবিরোধী কোনো বক্তব্য দেয়া হবে না মর্মে লিখিতভাবে অঙ্গীকার করায় তাদের সভা করার অনুমতি দেয়া হয়েছিল। কিন্তু সংগঠনের নেতারা সেই অঙ্গীকার ভঙ্গ করে সভায় মুক্তিযুদ্ধ, সেনাবাহিনী ও সরকারবিরোধী বক্তব্য দেন। এতে জনমনে বিরূপ প্রতিক্রিয়া হয়। মামলাটির তদন্ত শেষে আদালতে প্রতিবেদন দেয়া হবে বলে জানান ওসি।

এ বিভাগের অন্যান্য সংবাদ