সারাদেশে ১১৮১ মুক্তিযোদ্ধার মধ্যে রাজশাহীর ১৪ ভুয়া সনদ বাতিল

আপডেট: জুন ৮, ২০২০, ১২:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


১ হাজার ১৮১ জন মুক্তিযোদ্ধার মধ্যে ১৪জন ভুয়া সনদ বাতিল করেছে সরকার। তাদের গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।
রোববার (৭ জুন) এ বিষয়ে দুটি প্রজ্ঞাপন জারি করা হয়।
রাজশাহীতে যাদের বাতিল করা হয়েছে। তারা হলেন, রাজশাহীর দুর্গাপুর উপজেলার সিরাজ মোল্লার ছেলে আমিরুল ইসলাম, বোয়ালিয়া থানার রাম চন্দ্র কোচের ছেলে হরি চন্দ্র কোচ, গোদাগাড়ী উপজেলার ফজলুর রহমানের ছেলে আবুল কাশেম, আমজাদ আলীর ছেলে নুরুল ইসলাম, নুর মোহাম্মদ মণ্ডলের ছেলে আব্দুস সোবহান, লোকমান আলী মন্ডলের ছেলে আব্দুল হামিদ, পবা উপজেলার জান মোহাম্মদ সেখের ছেলে এসএম কামাল উদ্দিন, নুর মোহাম্মদ মন্ডলের ছেলে খোরশেদ আলম, মৃত কাজেম আলীর ছেলে আসম আলী, ইলাহিবকস মন্ডলের ছেলে খালেকুজ্জামান, রাজশাহী সদরের জামাল উদ্দিনের ছেলে রহিম উদ্দিন সরদার, আমিন উদ্দিন প্রামানিকের ছেলে আমজাদ হোসেন, মৃত শারি উদ্দিনের ছেলে ফজলুল বারী ও চারঘাট উপজেলার শমসের আলীর ছেলে আনিছুর রহমান।
মুক্তিযুদ্ধবিষযক মন্ত্রণালয়ের উপসচিব রথীন্দ্র নাথ দত্তের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, ‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২’ এর ৭ (ঝ) ধারা অনুযায়ী, সরকারের রুলস অব বিজনেস ১৯৯৬ এর সিডিউল (অ্যালোকেশন অব বিজনেস) এর তালিকা ৪১ এর ৫ ক্রমিকে বর্ণিত ক্ষমতা বলে ২০১৯ সালের ১০ ডিসেম্বর অনুষ্ঠিত জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক রাষ্ট্রপতির আদেশক্রমে এই সনদ বাতিল করা হয়েছে।’
প্রজ্ঞাপনে বলা হয়, বাতিল করা এক হাজার ১৮১টি সনদের মধ্যে এক হাজার ১৩৪ জন হলেন ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পরে তৎকালীন বিডিআরে (বর্তমান বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি) যোগদানকারী মুক্তিযোদ্ধা। আর বাকি ৪৭ জন হলেন একই তারিখের পর বিমান বাহিনীতে যোগদান করা মুক্তিযোদ্ধা।