সাহিত্যে গবেষণা পুরস্কার পেলেন ড. গোলাম মুরশিদ

আপডেট: ডিসেম্বর ৪, ২০১৬, ১১:৫০ অপরাহ্ণ

রাবি প্রতিবেদক



সাহিত্য গবেষণায় বিশেষ অবদানের কৃতিত্ব স্বরুপ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস) এ প্রথমবারের মতো জোহরা-শামসুন্নাহার সাহিত্য গবেষণা পুরস্কার পেলেন বিশিষ্ট গবেষক ড. গোলাম মুরশিদ। গতকাল রোববার সকাল ১০টায় আইবিএস’র সম্মেলনকক্ষে তার হাতে এ পুরষ্কার তুলে দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।
ড. গোলাম মুরশিদ তার “ঊনবিংশ শতাব্দীর হিন্দু সমাজ সংস্কার সচেতনতার ইতিহাস এবং বাংলা নাট্য রচনায় তার প্রতিফলন (১৮৫৪-১৮৭৬)” শীর্ষক অভিসন্দর্ভের ১৯৭৭ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অভিসন্দর্ভটি ‘উনিশ শতকের সমাজসংস্কার আন্দোলন ও বাংলা নাটক’ শিরোনামে ১৯৮৩ সালে বাংলা একাডেমী থেকে প্রকাশিত হওয়ায় ২০১৬ সালের জন্য ড. গোলাম মুরশিদকে এই পুরস্কার প্রদান করা হয়।
অনুষ্ঠানে ড. গোলাম মুরশিদ তাঁর “নজরুল জীবনীর সন্ধানে” শীর্ষক বিশেষ বক্তৃতা প্রদান করেন। ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর স্বরোচিষ সরকারের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট কথাসাহিত্যিক প্রফেসর হাসান আজিজুল হক। অনুষ্ঠানে অতিথিবৃন্দ ইনস্টিটিউট থেকে প্রকাশিত বাংলা ও ইংরেজি গবেষণা পত্রিকার মোড়কও উন্মোচন করেন। ইনস্টিটিউটের ফেলো মো. জাহিদুল ইসলাম ও নিবেদিতা রায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেন।