সাড়ে আট বছর পর পাকিস্তানে যাচ্ছে আইসিসি

আপডেট: আগস্ট ৩০, ২০১৭, ১:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


বড় কোনো ক্রিকেট দল (শ্রীলঙ্কা) পাকিস্তান সফরে গিয়েছিল ২০০৯ সালের মার্চে। সেবার লাহোরে সন্ত্রাসী হামলায় আহত হয়েছিলেন কয়েকজন লঙ্কান ক্রিকেটার। এরপর পাকিস্তানে গত সাড়ে আট বছরে আর কোনো আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়নি। মাঝে জিম্বাবুয়ে একটি সংক্ষিপ্ত সফর করলেও সেখানে নিয়ম অনুযায়ী ম্যাচ অফিসিয়াল পাঠায়নি আইসিসি।
এশিয়ার ক্রিকেট পাগল দেশটিতে এবার আন্তর্জাতিক ক্রিকেট ফেরার অপেক্ষা। তারই প্রাথমিক ধাপ- বিশ্ব একাদশ যাচ্ছে পাকিস্তান সফরে। তারকা ক্রিকেটাররা খেলবেন ইন্ডিপেনডেন্স কাপে। ওই কাপে পাকিস্তান তিনটি টি-টোয়েন্ট ম্যাচ খেলবে বিশ্ব একাদশের বিপক্ষে। গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচ তিনটি অনুষ্ঠিত হওয়ার কথা ১২, ১৩ ও ১৫ সেপ্টেম্বর।
ওই ইন্ডিপেনডেন্স কাপে ম্যাচ রেফারি পাঠাচ্ছে আইসিসি। ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক রিচি রিচার্ডসনকে সেই দায়িত্ব দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। রিচার্ডসন আইসিসির এলিট প্যানেলভুক্ত ম্যাচ রেফারি। গত বছরের জানুয়ারি থেকে আইসিসির ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন রিচার্ডসন। ১১টি টেস্ট, ১৯টি ওয়ানডে ও ১৮টি টি-টোয়েন্টি ম্যাচে ম্যাচ রেফারির ভূমিকায় ছিলেন তিনি।
মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘পিসিবির পক্ষ থেকে আজ ঘোষণা করা হলো, আসন্ন ইন্ডিপেনডেন্স কাপে স্যার রিচি রিচার্ডসনকে ম্যাচ রেফারির দায়িত্ব দিয়েছে আইসিসি। ইন্ডিপেনডেন্স কাপে পাকিস্তান খেলবে বিশ্ব একাদশের বিপক্ষে। গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচ তিনটি অনুষ্ঠিত হবে ১২, ১৩ ও ১৫ সেপ্টেম্বর।’-জাগোনিউজ