সিংড়ায় কালবৈশাখী ঝড়ে পাঁচটি গ্রাম লন্ডভন্ড

আপডেট: এপ্রিল ২৪, ২০১৭, ১১:৩৯ অপরাহ্ণ

এমরান আলী রানা, সিংড়া



প্রচ- ঝড়ে কাল বৈশাখী ঝড়ের কবলে নাটোরের সিংড়া উপজেলার ইটালি ইউনিয়নের পাঁচটি গ্রাম ল-ভ- হয়েছে। এ ঘটনায় ওই এলাকার ৪০-৫০টি ঘরবাড়ি বিধ্বস্ত সহ গাছপালা ও বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। গতকাল সোমবার ভোর থেকে থেমে থেমে কালবৈশাখী ঝড় ও বৃষ্টি শুরু হয়, চলে সকাল ৯টা পর্যন্ত। খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাসহ (পিআইও) সংশ্লিষ্টরা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। সিংড়ার ৩ নম্বর ইটালি ইউনিয়নের চেয়ারম্যান আরিফুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সোমবার ভোরে উত্তর-পশ্চিম দিক থেকে প্রবল বেগে কালবৈশাখী ঝড় আর বৃষ্টি শুর হয়। এই ঝড়ের কবলে পড়ে ইটালি ইউনিয়নের মানিকদিঘি, পাকুরিয়া, কালাইকুড়ি, সাতনদিঘি ও বিক্রমপুর গ্রামের অত্যন্ত ৪০-৫০টি ঘরবাড়ি বিধ্বস্ত ও অসংখ্য ঘরবাড়ির টিনের চালা উড়ে গেছে। ভেঙে পড়েছে অসংখ্য গাছপালা। সেই সঙ্গে ফসলের মাঠে কাচাপাকা বোরো ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। পাশাপাশি এসব এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
তিনি আরো জানান, ঝড় ও বৃষ্টি থামার পরপরই ক্ষতিগ্রস্ত তাদের ঘরবাড়ি মেরামত করতে ব্যস্ত হয়ে পড়েছে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), পিআইও, কৃষি অফিসারসহ সংশি¬ষ্ট কর্মকর্তারা ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন।
ক্ষতিগ্রস্তরা জানান, ঝড়ের কারণে ঘরবাড়ি ল-ভ- হয়ে পড়ায় এলাকার অনেকেই খোলা আকাশের নিচে আসে। যথাসময়ে মেরামত করা না গেলে আবারও তাদের বৃষ্টির পানিতে ভিজতে হবে।
সিংড়া উপজেলা কৃষি অফিসার মো. সাজ্জাত হোসেন জানান, ঝড়ে বোরো ধান মাটিতে শুয়ে পড়ে কিছুটা ক্ষতি হয়েছে। তবে ব্যাপবভাবে কোন ক্ষয়-ক্ষতি হয় নি। বৃষ্টিপাত আর না হলে এবং রোদ হলেই ধানের সমস্যা কেটে যাবে। ইতোমধ্যে কৃষকরা বোরো ধান কাটতে শুর করেছেন। তেমন ক্ষতি না হলেও কৃষকের লেবার খরচ বৃদ্ধি পাবে বলে জানান তিনি।
এ বিষয়ে সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজমুল আহসান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সকালের ঝড়ে ইটালি ইউনিয়নের পাঁচটি গ্রামের ৪০-৫০টি বাড়ির চালা উড়ে গেছে। অসংখ্য গাছপালা ভেঙে গেছে। বোরো ধানসহ বিভিন্ন ফসলের ক্ষতি হয়েছে। খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের তালিকা করতে পিআইও এবং কৃষি কর্মকর্তাকে নিদের্শ দেয়া হয়েছে। তারা ওই এলাকায় ক্ষতিগ্রস্তদের তালিকা করছেন। তাদের তালিকা পেলেই ক্ষতিগ্রস্তদের সরকারিভাবে সহায়তা দেয়া হবে বলে জানান তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ