সিংড়ায় গর্ভবতী মা ও শিশুর স্বাস্থ্য সেবায় ‘আপনজন অ্যাপস’ উদ্বোধন

আপডেট: ডিসেম্বর ১১, ২০১৬, ১২:০৬ পূর্বাহ্ণ

সিংড়া প্রতিনিধি


নাটোরের সিংড়ায় গর্ভবতী ও প্রসূতি মা এবং শিশুর স্বাস্থ্য সেবায় বিনামূল্যে আপনজন সেবায় নিবন্ধণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার বেলা ১০টায় পৌর সম্মেলন কক্ষে এ অ্যাপসের উদ্বোধনের মাধ্যমে সেবা কার্যক্রমের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত জাহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী পলক বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য প্রযুক্তির মাধ্যমে দেশের প্রতিটি নাগরিকের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কাজ করছে সরকারের আইসিটি বিভাগ। বাংলাদেশে মাতৃ ও শিশুর মৃত্যুহার কমাতে আপনজন এ্যাপসটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এসময় তিনি প্রশংসনীয় উদ্যোগের জন্য সেবার উদ্যোক্তা প্রতিষ্ঠান ডিনেটকে স্বাগত জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. হাবিবুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন, আপনজন হেড অফ অপারেশনস বার্নার্ড ক্রীস্টোফার হালসানা, হেড অফ বিজনেস আইসোশ্যাল ওমর সেরনিয়াবাত।
জানা যায়, মোবাইলের মাধ্যমে স্বাস্থ্য তথ্যসেবা আপনজন কার্যক্রমের আওতায় প্রথম ৫০০ জন গর্ভবতী ও প্রসূতি মা বিনামূল্যে আপনজন সেবা নিতে পারবে। সার্বিক সহযোগিতা ও মাঠ পর্যায়ে সেবাগ্রহীতা নির্বাচন ও নিবন্ধণে সহায়তা করবে সামাজিক উদ্যোক্তা প্রতিষ্ঠান আইসোশ্যাল।
বাংলাদেশের তথ্য প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ডিনেট ২০১১ সালের সেপ্টেম্বরে শিশু ও মাতৃমৃত্যুহার রোধে পরীক্ষামূলকভাবে আপনজন উদ্যোগ শুরু করে। ২০১২ এর আগষ্টে আনুষ্ঠানিকভাবে জাতীয় পর্যায়ে আপনজনের কার্যক্রম শুরু হয়। যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি), মামনি-এইচএসএস, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং আইসিটি ডিভিশনসহ জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন সহযোগী প্রতিষ্ঠানের আন্তরিক সহযোগিতায় আপনজন এ পর্যন্ত প্রায় ২০ লাখ গ্রাহককে সেবা দিয়েছে।
আপনজন গর্ভবতী এবং শিশুর স্বাস্থ্য বিষয়ক একটি মোবাইল ভিত্তিক তথ্য সার্ভিস। গর্ভাবস্থা বা শিশুর সঠিক বয়স অনুযায়ী সকল মানুষের জন্য সহজবোধ্য ভাষায় অতি প্রয়োজনীয় তথ্য পৌছে দেয় আপনজন ফোন কল বা ক্ষুদেবার্তার মাধ্যমে। জরুরি এ তথ্য মায়ের পাশাপাশি পরিবারের অন্য সদস্যদের পাওয়ার ব্যবস্থ্যা রয়েছে। আর এ কারণেই আপনজন সেবাটি শহর-গ্রাম সর্বত্রই সমানভাবে সমাদৃত। যেকোন মোবাইল থেকে ১৬২২৭ নম্বরে কল করে নিবন্ধণ করা যায় আপনজন সেবা। বাংলাদেশের প্রায় ১৯ লাখ গর্ভবতী, নবজাতকের মা এবং পরিবারের সদস্যদে আপনজন সেবা গ্রহণ করে উপকৃত হয়েছে। আপনজন সেবা সপ্তা দুইটি তথ্য মা এবং একটি তথ্য অভিভাবকের কাছে যায় এবং যার প্রতিটির সেবা মূল্য মাত্র দুই টাকা।