সিংড়ায় নকল কারখানার সন্ধান, তৈরি হচ্ছে ওয়াশিং পাউডার, জুতা, জুস

আপডেট: আগস্ট ১২, ২০২২, ১২:৪৭ পূর্বাহ্ণ

সিংড়া (নাটোর) প্রতিনিধি:


নাটোরের সিংড়ায় নকল কারখানার সন্ধান পাওয়া গেছে। বৃহস্পতিবার (১১ জুলাই) বেলা ১১টায় উপজেলার ছাতারদিঘী ইউনিয়নের কালিগঞ্জ বাজারে এ নকল কারখানার সন্ধান পান স্থানীয় গণমাধ্যম কর্মীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, সেখানে তৈরি হচ্ছে জুস, কলম, জুতা ও ওয়াশিং পাউডার। পণ্যের আসল মোড়ক ব্যবহার করে সেখানে নকল পণ্য বাজারজাত করে বিক্রি করেন ডাঃ মো. আলমগীর কবির নামের এক ব্যক্তি। তিনি নওগাঁর আত্রাই উপজেলার উলাবাড়িয়া গ্রামের মো. ইসমাইল হোসেনের ছেলে।

স্থানীয়দের অভিযোগ, দিনের বেলায় কাজ না করে রাতের আঁধারে গোপনে কয়েকজন শ্রমিক নিয়ে এসব তৈরি করছেন আলমগীর কবির।

স্থানীয়রা জানান, রাতের আঁধারে গোপনে আসল মোড়ক ব্যবহার করে নকল সার্ফ এক্সেল, হোয়াইট, ফাস্ট হোয়াইট ওয়াশিং পাউডার, জুস, জুতা ও কলম তৈরি করে বাজারজাত করছেন ডাঃ আলমগীর কবির। অবৈধ ও নকল কারখানা বন্ধ করে আইনগত ব্যবস্থা নিতে প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেছেন তারা।

মো. আলমগীর কবির বলেন, আসল মোড়ক ও ওয়াশিং পাউডার রাজধানীর চকবাজার থেকে কিনে এনে প্যাকেট করে বাজারে বিক্রি করি। তবে রাতে কোনো কাজ করিনা, দিনের বেলায় করি। তিনি আরও জানান, তাঁর শুধু ট্রেড লাইসেন্স রয়েছে, অন্যান্য কাগজপত্র অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে। এটা যদি অবৈধ হয় তাহলে বাদ দিয়ে শুধু জুতা তৈরি করবেন বলেও জানান আলমগীর কবির।

ছাতারদিঘী ইউনিয়ন পরিষদে খোঁজ নিয়ে জানা যায়, আলমগীর কবির বৃহস্পতিবার (১১ জুলাই) তড়িঘড়ি করে ট্রেড লাইসেন্স অনুমোদন করে নেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এম এম সামিরুল ইসলাম বলেন, আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখেছি তাঁর অনুমতির কোনো কাগজপত্র নাই। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।