বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

সিংড়ায় পরিবেশ বান্ধব ই-রিক্সা ‘চলো’ পরিবহন উদ্বোধন

আপডেট: November 30, 2019, 1:07 am

সিংড়া প্রতিনিধি


সিংড়ায় পরিবেশ বান্ধব ই-রিক্সা ‘চলো’ পরিবহন উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক-সোনার দেশ

শহরের পরিবহন ব্যবস্থার উন্নয়ন, আধুনিকীকরণ ও গতিশীলতা বৃদ্ধির লক্ষ্যে নাটোরের সিংড়া পৌরসভায় ১০টি পরিবেশ বান্ধব ই-রিক্সা ‘চলো’ পরিবহন ও দুইটি অ্যাম্বুলেন্স সার্ভিসের উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার বিকেল সাড়ে ৪টায় পৌরসভা প্রাঙ্গণে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক নিজে ই-রিক্সা (অটো রিকশা) চালিয়ে ব্যতিক্রমধর্মী পরিবহনের উদ্বোধন করেন।
এসময় উপস্থিত ছিলেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, টুমি জিআইজেড এর কনসালটেন্ট মাইকেল ফিংক, টেকনিকেল অ্যাডভাইজার সাবাহ শামসী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) আকরামুল হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সিংড়া সার্কেল জামিল আক্তার প্রমুখ।
সিংড়া পৌরসভা সূত্রে জানা যায়, শুক্রবার সিংড়া পৌর শহরে চালু করা হয়েছে ব্যতিক্রমধর্মী ‘চলো’ পরিবহন। পৌরসভা পাবলিক ট্রান্সপোর্ট ও অ্যাম্বুলেন্স সার্ভিস টুমি গ্লোবাল আরবান মোবিলিটি চ্যালেঞ্জ ২০১৮ তে মোট ১৩০টি শহর তাদের প্রস্তাবনা দাখিল করে। যার মধ্যে বাংলাদেশে একমাত্র সিংড়া পৌরসভা এই প্রকল্পটি অনুমোদন লাভ করে ৩ য় স্থানে বিজয়ী হয়। সিংড়া শহরকে দূষণমুক্ত ও পৌরবাসীর জরুরী স্বাস্থ্যসেবা নিশ্চিতে দুইটি অ্যাম্বুলেন্স সেবার পাশিাপাশি ১০টি পরিবেশ বান্ধব ই-রিক্সা ‘চলো’ পরিবহন প্রদান করেছে জার্মানির জিআইজেড প্রকল্প। চলো পরিবহনের দুটিতে ৮জন যাত্রী, ৪টিতে ৪জন যাত্রী ও ৪টিতে ৩জন যাত্রী যাতায়াত করতে পারবে। এছাড়া অ্যাম্বুলেন্স দুটিতে রোগিসহ ৩ জন যাত্রী যাতায়াত সুবিধা পাবে। আর পৌরসভার হট লাইনে ফোন করলেই দিন-রাত ২৪ ঘন্টা বিভিন্ন নাগরিক সেবা প্রদান করবে এই চলো পরিবহন।
সমাবেশে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, দূষণমুক্ত তথা জলবায়ু বান্ধব শহর গড়ে তোলার জন্য বিশ্বের সকল দেশ এক যোগে কাজ করে যাচ্ছে। যানবাহন হলো অন্যতম বৃহত্তম ক্ষেত্র যা বেশি মাত্রার কার্বণ নিঃসরণের জন্য দায়ী। জার্মানীর জিআইজেড এর টুমি প্রকল্পের আওতায় টেকসই ও স্বাস্থ্য সম্মত যানবাহন ব্যবস্থার কার্যক্রম হাতে নিয়েছে। তিনি এ প্রকল্পের প্রশংসা করে বলেন, সিংড়া একটি ছোট শহর হলেও এই শহরকে সুন্দর এবং দৃষ্টি নন্দন করে গড়ে তোলার জন্য যা যা করণীয় সব কিছুই করা হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ