সিরাজগঞ্জে বেতিল সলিড স্পার বাঁধে ধস, এলাকা জুড়ে আতংক

আপডেট: জুলাই ২০, ২০২০, ১০:১৯ অপরাহ্ণ

সুকান্ত সেন,সিরাজগঞ্জ


যমুনার প্রচন্ড স্রোতে সিরাজগঞ্জের এনায়েতপুর থানার বেতিল সলিড স্পার বাঁধে ধস নেমেছে। এতে প্রায় ৭৫ মিটার এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। ধসের কারণে এলাকা জুড়ে দেখা দিয়েছে আতংক। এদিকে জেলা পানি উন্নয়ন বোর্ড ধসের বিস্তৃতি ঠেকাতে বালু ভর্তি জিও ব্যাগ ফেলা শুরু করেছে।
স্থানীয়রা জানান, যমুনায় পানি বৃদ্ধির ফলে সোমবার (২০ জুলাই) সকালে ২০০০ সালে প্রায় ২১ কোটি টাকা ব্যয়ে নির্মিত বেতিল স্পার বাঁধে ধস নামতে শুরু করে। তা দুপুর পর্যন্ত ৭৫ মিটারে বিস্তৃতি লাভ করে। বাঁধের মাঝখান পুরো বিলীন হয়। পাথরের বোল্ডগুলো ধসে পড়ে নদীতে। তখন উত্তর পাশের একটি বাড়িও ভেঙ্গে যায়। এলাকার রক্ষা কবজ হিসেবে পরিচিত বাঁধটি হঠাৎ বিলীনে এলাকা জুড়ে দেখা দেয় আতংক। স্থানীয়রা দ্রুত বাঁধটি সংস্কারের দাবি জানিয়ে রক্ষণাবেক্ষণে অবহেলাকে দায়ী করেন।
এদিকে বাঁধ ধসের খবর পেয়ে জেলা পানি উন্নয়ন বোর্ডের একটি টিম সোমবার দুপুরে ঘটনাস্থলে পরিদর্শন করে বিস্তৃতি ঠেকাতে কাজ শুরু করে। ফেলা হচ্ছে বালু ভর্তি জিও ব্যাগ। উত্তরপাশের মাঝখানে জাগা চরের ফলে নদীতে গতীপথ পরিবর্তন হয়ে বাঁধের মাঝামাঝি এই স্থানে স্রোতে ধস নামার মূল কারণ বলে জানান জেলা পাউবো নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম। এলাকাবাসীকে আতংকৃত না হবার পরামর্শ দিয়ে তিনি জানান, মূলত নদীর গতিপথ পরিবর্তনের কারনে এই অবস্থার সৃষ্টি হয়েছে। বাঁধের উত্তর পাশের জেগে ওঠা চর অপসারণ ও আগামী শুষ্ক মৌসুমে পুরো বাঁধটি স্থায়ীভাবে মেরামত করা হলে বাঁধ ঝুঁকিমুক্ত হবে।