সিরিয়ার বেসামরিকদের অবহেলা করেছে যুক্তরাষ্ট্র জোট: অ্যামনেস্টি

আপডেট: অক্টোবর ২৬, ২০১৬, ১০:১২ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী বেসামরিকদের হতাহত হওয়া এড়াতে পর্যাপ্ত পূর্ব সতর্কতা গ্রহণ করেনি বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।
পাশাপাশি জোটের অভিযান বেসামরিকদের ওপর যে প্রভাব ফেলেছে তাও অবহেলা করা হয়েছে বলে অভিযোগ তুলেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাটি।
মঙ্গলবার এক বিবৃতিতে এসব অভিযোগ তুলে ধরেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আঞ্চলিক দপ্তর বৈরুতের গবেষণা বিষয়ক সহকারী পরিচালক লিন ম্যালোউফ।
তিনি বলেন, “সিরিয়ায় জোট বাহিনীর হামলাগুলোর কারণে বেসামরিকদের যে ক্ষয়ক্ষতি হয়েছে তার পুরো ব্যাপ্তির বিষয়ে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষের দায় স্বীকার করার এটাই উপযুক্ত সময়।
“সিরিয়ায় তাদের অভিযানের কারণে বেসামরিকদের যে ক্ষতি হয়েছে, যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট তা লক্ষণীয়ভাবে অবহেলা করছে বলে আমরা শঙ্কিত।”
অ্যামনেস্টি জানিয়েছে, ২০১৪-র সেপ্টেম্বর থেকে জোট বাহিনীর পরিচালিত ১১টি আক্রমণের ঘটনায় প্রায় ৩০০ জনের মতো বেসামরিক নিহত হয়েছেন।
“ছড়িয়ে ছিটিয়ে থাকা স্বাক্ষ্য-প্রমাণাদি বিশ্লেষণে দেখা যায়, এর প্রতিটি ক্ষেত্রে জোট বাহিনীগুলো বেসামরিকদের জানমালের ক্ষয়ক্ষতি কমাতে পূর্ব সতর্কতা গ্রহণ করতে ব্যর্থ হয়েছে,” বলেন ম্যালোউফ।
“এসব হামলাগুলো মধ্যে কিছু হামলা হয় অসমঞ্জস্যপূর্ণ ছিল অথবা নির্বিচার হামলা ছিল,” বলেন তিনি।
এ বিষয়ে মন্তব্যের জন্য যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের সঙ্গে যোগাযোগ করা হলেও তাৎক্ষণিকভাবে তারা কোনো মন্তব্য করেনি। তবে দাবি করেছে, বেসামরিকদের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে তারা অত্যন্ত সতর্কতা অবলম্বন করে থাকে।
সিরিয়া ও ইরাতে জোট বাহিনীর বিমান হামলায় গত বছরের ২৮ জুলাই থেকে চলতি বছরের ২৯ এপ্রিল পর্যন্ত মাত্র ১৪ জন বেসামরিক নিহত হয়েছেন বলে জুলাইয়ে এক বিবৃতিতে দাবি করেছিল পেন্টাগন।   – বিডিনিউজ২৪ডটকম