সিরিয়া গৃহযুদ্ধ : ২০১৬ সালে ৬৫২ শিশু নিহত

আপডেট: মার্চ ১৪, ২০১৭, ১২:১৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ জানিয়েছে, ২০১৬ সালে সিরিয়া গৃহযুদ্ধে ৬৫২ জন শিশু নিহত হয়েছে।
যুদ্ধে শিশুদের প্রাণ যাওয়ার দিক থেকে সিরিয়ার জন্য ২০১৬  সালই সবচেয়ে ভয়ংকর বছর। ২০১৫ সালের তুলনায় এ বছর শিশুদের নিহত হওয়ার ঘটনা ২০ শতাংশ বেশি। এ সংখ্যা তথ্য-প্রমাণের ভিত্তিতে নির্ধারণ করা হয়েছে। ফলে প্রকৃত সংখ্যা আরো বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। ইউনিসেফ জানিয়েছে, ২০১৬ সালে নিহত শিশুদের মধ্যে ২৫৫ শিশু স্কুলপড়–য়া অথবা স্কুলে যাওয়ার কাছাকাছি বয়সের।
জাতিসংঘের এই অঙ্গসংস্থাটি জানিয়েছে, ২০১৬ সালে যুদ্ধের জন্য ৮০০ জনেরও বেশি শিশুকে নিয়োগ করা হয়েছে। আগের বছরের তুলনায় এ সংখ্যা প্রায় দ্বিগুণ।
এসব যুদ্ধশিশুকে ভয়ংকর সব কাজে ব্যবহার করা হয়েছে। সম্মুখ যুদ্ধে, চরম যুদ্ধাবস্থায় সামনের সারিতে ঠেলে দিয়ে, ফাঁসি কার্যকর করতে, আত্মঘাতী বোমা হামলাকারী হিসেবে এবং কারারক্ষী হিসেবে তাদের ব্যবহার করা হয়েছে।
মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাবিষয়ক ইউনিসেফের আঞ্চলিক পরিচালক গির্ট ক্যাপেলায়ের বলেছেন, ‘নির্যাতনের গভীরতা ভাবা যায় না।’ তিনি বলেন, প্রতিদিন সিরিয়ার অসংখ্য শিশু হামলার শিকার হচ্ছে।
গৃহযুদ্ধের কারণে এখন সিরিয়ার ৬০ লাখ শিশু মানবিক সহায়তার ওপর নির্ভর করে বেঁচে আছে। সিরিয়া গৃহযুদ্ধ ছয় বছর অতিক্রম করছে।- রাইজিংবিডি