সিরিয়া ফেরত নব্য জেএমবির এক জঙ্গি গ্রেফতার

আপডেট: জানুয়ারি ২৪, ২০২১, ৬:১০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


সিরিয়া ফেরত আন্তজার্তিক জঙ্গি সংগঠনের সঙ্গে সম্পৃক্ত এক জঙ্গিকে গ্রেফতার করেছে ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট-সিটিটিসি। তার নাম মিনহাজ হোসেন (৩৮)। শনিবার রাজধানীর দারুসসালাম এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। সে সিরিয়ার আন্তর্জাতিক উগ্রবাদী সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) এর সদস্য। বাংলাদেশে এসে নব্য জেএমবির সাথে সম্পৃক্ত হয়ে নাশকতার পরিকল্পনা করেছিল।
সিটিটিসির উপ-কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, মিনহাজকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে। ওর সঙ্গে আর কাদের যোগাযোগ ছিল তা জানার চেষ্টা চলছে।
সিটিটিসি সূত্র জানায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানা যায়, গত বছরের ডিসেম্বর মাসে সিরিয়া থেকে তুরস্ক হয়ে একজন সিরিয়া ফেরত বাংলাদেশি নাগরিক বাংলাদেশে অনুপ্রবেশ করেছে। সে বাংলাদেশে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের মাধ্যমে কথিত খিলাফত প্রতিষ্ঠার জন্য বিভিন্ন সহিংস উগ্রবাদী জঙ্গি সংগঠনের সদস্যদের সাথে যোগাযোগ করে নাশকতার পরিকল্পনা করছে। তখন থেকেই তাকে শনাক্ত ও গ্রেফতারের জন্য গোয়েন্দা তৎপরতা জোরদার করা হয়। এরই ধারাবাহিকতায় শনিবার (২৩ জানুয়ারি) ঢাকার দারুস সালাম থানা এলাকার কোনাবাড়ি বাসস্ট্যান্ডের পশ্চিম পাশ থেকে মিনহাজ হোসেনকে গ্রেফতার করা হয়।
সিটিটিসির কর্মকর্তারা জানান, গ্রেফতারকৃত মিনহাজ গত বছরের সেপ্টেম্বর মাসে সিরিয়া যাওয়ার উদ্দেশ্যে তুরস্কে যায়। তুরস্কে থাকাকালীন সে সন্ত্রাসী সংগঠন হায়াত তাহরীর আল শাম (এইচটিএস) এর সঙ্গে জড়িত বিভিন্ন ব্যক্তির সঙ্গে যোগাযোগ স্থাপন করে। ডিসেম্বর মাসে বাংলাদেশে ফিরে আসে। দেশে ফিরে সে খুলনা গিয়ে আত্মগোপন করে। সে নব্য জেএমবি সংগঠনের সদস্যদের সাথে মিলিত হয়ে রাষ্ট্র বিরোধী কর্মকান্ডের মাধ্যমে বাংলাদেশে কথিত খিলাফত প্রতিষ্ঠা করার পরিকল্পনা করে বলে প্রাথমিকভাবে জানা গেছে।
সিটিটিসির একজন কর্মকর্তা জানান, তার সিরিয়া যাওয়ার গোয়েন্দা তথ্য থাকলেও সে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সিরিয়ায় ঢুকতে পারেনি বলে জানায়।
জিজ্ঞাসাবাদে মিনহাজ জানায়, সে বংশানুক্রমে বাংলাদেশের নাগরিক। সে বাংলাদেশে জম্মগ্রহণ করলেও কিশোর বয়সেই পরিবারের অন্যান্য সদস্যদের সাথে পাকিস্তানে চলে যায়। সেখানেই সে বড় হয়। পরবর্তীকালে পাকিস্তান থেকে সে ও তার পরিবারের সদস্যগন যুক্তরাষ্ট্রে চলে যায়। যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করে। এর আগে ২০১৭ সালে সে একবার বাংলাদেশে এসেছিল। তুরস্ক ও সিরিয়া ছাড়াও সে বিভিন্ন সময়ে মালেশিয়া, ব্রুনেই, পাপুয়া নিউগিনিসহ একাধিক দেশ ভ্রমণ করেছে।
সিটিটিসির সহকারী পুলিশ কমিশনার আতিকুল ইসলাম জানান, মিনহাজের বিরুদ্ধে দারুসসালাম থানায় সন্ত্রাস বিরোধী আইনে একটি মামলা দায়ের করা হয়েছে। তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের প্রক্রিয়া চলছে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ