সিসিবিভিওর অ্যাডভোকেসি ও লবিং শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

আপডেট: মার্চ ১৯, ২০২২, ৮:৩১ অপরাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি:


সিসিবিভিও-রাজশাহীর আয়োজনে ও ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড জার্মানি-এর সহায়তায় ‘রক্ষাগোলা গ্রাম ভিত্তিক স্থিতিশীল খাদ্য নিরাপত্তা কর্মসূচি’-এর আওতায় স্থানীয় সম্পদ ও সরকারী সামাজিক নিরাপত্তা পরিসেবা চিহ্নিত করা ও অভিগম্যতা বৃদ্ধির লক্ষ্যে অ্যাডভোকেসি ও লবিং শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

শনিবার (১৯ মার্চ) সিসিবিভিও শাখা কার্যালয়, রাজাবাড়ীহাটে রক্ষাগোলা সংগঠনের ২২ জন সদস্য অংশগ্রহণ করেন। উক্ত প্রশিক্ষণের উদ্বোধন করেন পাহাড়িয়া বাইসি পরিষদের সভাপতি রঘুনাথ পাহাড়িয়া।

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন সিসিবিভিওর নারী উন্নয়ন কর্মকর্তা সবিতা রানী হেম্ব্রম। প্রশিক্ষণের আলোচ্য বিষয় ছিল নেটওয়ার্ক, অ্যাডভোকেসি এবং লবিং, সেবা প্রতিষ্ঠানের সেবা প্রাপ্তিতে নেটওয়ার্ক, অ্যাডভোকেসি এবং লবিং এর গুরুত্ব, রক্ষাগোলা গ্রাম সমাজ সংগঠনসমূহের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী জনগণের উপজেলা ও ইউনিয়ন পরিষদের স্থানীয় সম্পদ প্রাপ্তিতে নেটওয়ার্ক, অ্যাডভোকেসি এবং লবিং এর ভূমিকা, স্থানীয় সরকার কি ও এর বিভিন্ন ধাপসমূহ, ইউনিয়ন পরিষদ কি, এর কাঠামো এবং সেবাসমূহ, কিভাবে সেবাসমূহ পাওয়া যায়, উপজেলা পরিষদ কি ও এর কাঠামো নিয়ে আলোচনা, উপজেলা পরিষদের সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ ও সেবাসমূহ এবং সেবাসমূহ কিভাবে পাওয়া যায়।

ইউনিয়ন ও উপজেলা পরিষদের বার্ষিক পরিকল্পনা এবং এর বার্ষিক পরিকল্পনায় জনগনের অংশগ্রহণ কিভাবে হয় । রক্ষাগোলা গ্রাম সমাজসমূহে প্রশিক্ষণলব্ধ জ্ঞান নিয়ে আলোচনার পরিকল্পনা তৈরি। প্রশিক্ষণটি পরিচালনা করেন প্রশিক্ষণ সমন্বয়কারী নিরাবুল ইসলাম এবং তাকে সার্বিকভাবে সহায়তা করেন শিক্ষা উন্নয়ন কর্মকর্তা ইমরুল সাদাত।

এ বিভাগের অন্যান্য সংবাদ