সিয়েরা লিওনে সরকারবিরোধী বিক্ষোভ-সংঘর্ষ, নিহত ২৭

আপডেট: আগস্ট ১২, ২০২২, ৫:১২ অপরাহ্ণ

বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে ৬ পুলিশ কর্মকর্তা নিহত হয়েছে। ছবি: রয়টার্স

সোনার দেশ ডেস্ক :


সিয়েরা লিওনে বুধবার সরকারবিরোধী বিক্ষোভে সংঘর্ষে অন্তত ২৭ জনের প্রাণহানি হয়েছে। নিহতদের মধ্যে ছয় পুলিশ সদস্য রয়েছেন। বৃহস্পতিবার পুলিশ ও সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স নিহতের এই সংখ্যা জানিয়েছে।

অর্থনৈতিক দুর্দশা ও দ্রব্যমূল্য বৃদ্ধি ঠেকাতে সরকারের ব্যর্থতার বিরুদ্ধে বুধবার রাজধানী ফ্রিটাউনের রাজপথে বিক্ষোভ শুরু হয়। এক পর্যায়ে তা সহিংসতায় গড়ায়। সংঘর্ষে ছয় পুলিশ কর্মকর্তা ও অন্তত ২১ জন বেসামরিকের মৃত্যু হয়েছে।

সিয়েরা লিওনে এমন সরকারবিরোধী বিক্ষোভ বিরল। বিশেষ করে রাজধানী ফ্রিটাউনে বিক্ষোভ দেখা যায় না। তবে গত কয়েক বছরে বিচ্ছিন্ন বিক্ষোভে বেশ কয়েকজন নিহত হয়েছে।
রয়টার্সের যাচাই করা এক ভিডিও ফুটেজে দেখা গেছে, ফ্রিটাউনে জড়ো হওয়া বিক্ষোভকারীদের ওপর গুলি ছুঁড়ছেন এক পুলিশ কর্মকর্তা।

রাজধানীর পূর্বাঞ্চলে বসবাসকারী সুলাইমান তুরে (১৯) বিক্ষোভ মিছিলে অংশ নেন। তবে পুলিশ টিয়ারগ্যাস নিক্ষেপের সময় মিছিলে ছিলেন না। তিনি বলেন, আমার মনে হয় সবাই হতবাক। আমাদের দেশ এমন না। সিয়েরা লিওন একটি শান্তিপূর্ণ দেশ।
প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিয়ো বলেছেন, বুধবারের ঘটনার পারিপার্শ্বিকতা তদন্ত করা হবে।

সংঘর্ষের পর রাজধানীতে কারফিউ জারি করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা সাতটা থেকে ভোর ৭টা পর্যন্ত কারফিউ থাকবে। বুধবার বিকাল ৩টা থেকে কারফিউ জারি করা হয়েছিল সহিংসতা ঠেকাতে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন