সীতাকু-ে ‘অজ্ঞাত রোগে’ ৯ শিশুর মৃত্যু

আপডেট: জুলাই ১৩, ২০১৭, ১:০০ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


চট্টগ্রামের সীতাকু-ে পাহাড়ি এলাকার একটি পাড়ায় ‘অজ্ঞাত রোগে’ গত চার দিনে নয় শিশুর মৃত্যু হয়েছে।
এদের মধ্যে চার শিশুর মৃত্যু হয়েছে বুধবার সকালে; অসুস্থ অবস্থায় আরও ৪৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী জানিয়েছেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কী কারণে শিশুগুলোর মৃত্যু হয়েছে তা আমরা এখনও জানতে পারিনি। আজ সকালে খবর পাওয়ার পর আমরা বারআউলিয়ার সোনাইছড়ি ত্রিপুরা পাড়া ঘুরে এসেছি। কেবল ওই পাড়াতেই শিশুদের মধ্যে এই অসুস্থতার তথ্য পাওয়া গেছে।”
তিনি জানান, আক্রান্ত শিশুদের প্রচ- জ্বরের সঙ্গে তীব্র শ্বাসকষ্টের মত লক্ষণ দেখা যাচ্ছে। মাঝেমধ্যে খিঁচুনি দিয়ে সংজ্ঞাও হারাচ্ছে।
অসুস্থ ৪৬ শিশুর মধ্যে ১২ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে এবং বাকিদের ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজে (বিআইটিআইডি) ভর্তি করা হয়েছে। তাদের অধিকাংশের বয়স দুই থেকে দশ বছর।
রোগ শনাক্ত করার জন্য অসুস্থ শিশুদের রক্তের নমুনা নেয়া হয়েছে জানিয়ে সিভিল সার্জন বলেন, ঢাকা থেকে ইতোমধ্যে বিশেষজ্ঞদের দুটি দল চট্টগ্রামের পথে রওনা হয়েছে।
সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খবর পাওয়ার এক ঘণ্টার মধ্যে আমরা টিম পাঠিয়েছি। ওখানে ঠিক কী ঘটেছে তা তারা পরীক্ষা করে দেখবেন।”
তথ্যসূত্র: বিডিনিউজ