সুন্দর দেশ গড়তে পরিকল্পিত পরিবার গড়ে তুলতে হবে : বিভাগীয় কমিশনার

আপডেট: জুলাই ১২, ২০১৭, ১:৩৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


সভায় বক্তব্য দেন বিভাগীয় কমিশনার নূর উর রহমান সোনার দেশ

বিশ্ব জনসংখ্যা দিবস-২০১৭ উপলক্ষে বিভাগীয় ও জেলা পর্যায়ের আলোচনা সভায় রাজশাহী বিভাগীয় কমিশনার নূর-উর-রহমান বলেছেন, একটি পরিকল্পিত ও সুন্দর বাংলাদেশ গড়ে তোলার জন্য পরিকল্পিত পরিবার গড়ে তুলতে হবে। আশির দশকে পরিবার পরিকল্পনা কর্মিরা নিজ উদ্যোগ নিয়ে দায়িত্ব পালন করতেন। যদি আমরা দেশের অগ্রযাত্রা অব্যাহত রাখতে চাই তাহলে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। গতকাল মঙ্গলবার সকালে রাজশাহী জেলা ও বিভাগীয় পরিবার পরিকল্পনা কার্যালয়ের উদ্যোগে নিজস্ব অডিটরিয়মে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, আমাদের দেশে অপরিকল্পিত পরিবার গড়ে উঠায় অগ্রযাত্রাকে ব্যাহত করছে। অনেকেই চাকরির আশায় অবৈধ পথে বিদেশে পাড়ি জমাচ্ছে। বিদেশে গিয়ে তারা দেশ ও জাতির সম্মান হারাচ্ছে। একটি পরিকল্পিত পরিবার ছাড়া আমরা সুশৃঙ্খল বাংলাদেশ গড়ে তুলতে পারবো না। তাই একটি সুশৃঙ্খল পরিবার গড়ে তোলার জন্য পরিবার পরিকল্পনার প্রতিটি কর্মি ও কর্মকর্তাকে কাজ করতে হবে। শুধু চাকরির কথা চিন্তা করলে হবে না। দেশের কল্যাণের কথাও চিন্তা করতে হবে।
নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীতে পালিত হয়েছে বিশ্ব জনসংখ্যা দিবস। এবারের জনসংখ্যা দিবসে পরিবার পরিকল্পনা: জনগণের ক্ষমতায়ন,জাতির উন্নয়ন এই প্রতিপাদ্যকে সামনে রেখে। রাজশাহী বিভাগীয় পরিবার পরিকল্পনা পরিচালক (যুগ্মসচিব) মলয় কুমার রায়ের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন, রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) আবদুস সোবহান, জেলা প্রশাসক হেলাল মাহমুদ শরীফ, রাজশাহী সিভিল সার্জন সুজিত কুমার সাহা। সভায় স্বাগত বক্তব্য দেন, রাজশাহী পরিবার পরিকল্পনা উপপরিচালক ডা. নাসিম আখতার।
আলোচনা সভার পূর্বে নগরীর রাজিব চত্বর থেকে এক বর্নাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠি হয়। এরপর শ্রেষ্ঠ উপজেলা পরিষদ, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ, শ্রেষ্ঠ ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র এবং শ্রেষ্ঠ পরিবার কল্যাণ পরিদর্শিকার মাঝে পুরস্কারও  সনদপত্র বিতরণ করা হয়।
রাবি প্রতিবেদক জানান : বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শোভাযাত্রা ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগ নানা আয়োজনে দিবসটি পালন করেন। ‘পরিবার পরিকল্পনা; মানুষের ক্ষমতায়ন, দেশের উন্নয়ন’ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল মঙ্গলবার সকাল দশটায় বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের আয়োজনে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় বিজ্ঞান ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুণরায় সেখানে গিয়ে এক সংক্ষিপ্ত সমাবেশ করে।
সমাবেশে বক্তব্য দেন পপুলেশন সায়েন্স বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান ও জনসংখ্যা দিবস পালন কমিটির আহবায়ক অধ্যাপক ড. আশরাফুল ইসলাম খান। এসময় বক্তারা জনসংখ্যা নিয়ন্ত্রনে মানুষের সচেতনতা বৃদ্ধি ও শিক্ষার উপর গুরুত্ব প্রদানের আহবান জানান। পাশাপাশি দেশের উন্নয়নে জনসংখ্যা নিয়ন্ত্রণ খুবই জরুরি বলে উল্লেখ করেন।
এসময় উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক জেএম শফিকুর রহমান, অধ্যাপক রফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক রাশেদ আলমসহ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী।

এ বিভাগের অন্যান্য সংবাদ