বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী

‘সুন্দর মানুষ গড়তে হলে মুক্তমনের মানুষ তৈরি করতে হবে’

আপডেট: December 13, 2019, 1:33 am

নিজস্ব প্রতিবেদক


ঘাতক দালাল নির্মূল কমিটির সম্মেলনে ভাষাসৈনিক আবুল হোসেন নেতৃবৃন্দ সোনার দেশ

ভাষাসৈনিক আবুল হোসেন বলেছেন, সুন্দর মানুষ গড়তে হলে সুন্দর মুক্তমনের মানুষ তৈরি করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনায় সকলকে এক হয়ে দেশের জন্য কাজ করতে হবে। গতকাল বৃহস্পতিবার একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির রাজশাহী জেলা ও নগর ও থানাসমূহের সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ভাষাসৈনিক আবুল হোসেন বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের যে দাবি আছে তার বাস্তবতা তৈরিতে প্রথমে নিজেকে তৈরি করতে হবে। কমিটি করা খুব সহজ বিষয় কিন্তু তার কাজ করা খুব সহজ নয়! রাজনীতি বলতে বাংলাদেশের মানুষ এখন শুধু বুঝে অর্থ, আর নিজেদের সুযোগ সুবিধা কিন্তু তা আমরা বুঝতে চাই না। আমরা বুঝতে চাই কখন, যখন দেশের সামগ্রিক অর্থনৈতিক বিষয়ে আমরা বুঝি ও ভোগ করতে পারি। মাঠে মানুষের মাঝে মুক্তিযুদ্ধের চেতনাকে বাস্তবায়ন করতে হবে। বাংলাদেশকে মুক্তিযুদ্ধের বাংলাদেশ তৈরি করার জন্য আমাদের জানতে হবে কিসের ভিত্তিতে বাংলাদেশের বাঙালির ধর্ম নিরপেক্ষতা, সমাজতন্ত্র, বাঙ্গালি জাতীয়তাবাদ সব কিছু আমাদের বুঝতে হবে। না বুঝলে মূল অর্জনে আমরা ভূমিকা রাখতে পারবো না।
একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক কাজী মুকুল বলেন, আজ আমরা বয়োঃবৃদ্ধ হয়ে পড়েছি। এখন দরকার ভবিষ্যৎ প্রজন্মের তরুণ নেতৃত্ব প্রতিষ্ঠা করা। তরুণরাই পারে এদেশকে জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ, মুক্তিযুদ্ধবিরোধী শক্তিকে প্রতিহত করতে, রাজাকারমুক্ত বাংলাদেশ গড়তে। এ লক্ষ্যেই সংগঠনকে শক্তিশালী করতে এবং তৃণমূল পর্যায়ে নিয়ে যেতেই এ সম্মেলনের আয়োজন করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।
সম্মেলনে সভাপতিত্ব করেন, রাজশাহী জেলা একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান। বিশেষ অতিথির ব্ক্তব্য দেন, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আলী আকবর টাবী, উপাধ্যক্ষ কামরুজ্জামান, মাহবুব জামান, আব্দুর রহমান মুক্তা, শিক্ষক নেতা অধ্যক্ষ বাবু রাজকুমার সরকার প্রমুখ। এ সময় নগরীর থানাসমূহের কমিটি গঠন এবং উপজেলাসমূহের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে। জেলা ও নগরব্যাপী সংগঠনকে সর্বত্র ছড়িয়ে দিতে ১০১ সদস্যবিশিষ্ট রাজশাহী নগর একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করা হয়।