সুপ্র’র কর ও ভ্যাট ব্যবস্থা সম্পর্কিত অধিপরামর্শ সভা অনুষ্ঠিত

আপডেট: সেপ্টেম্বর ১৪, ২০১৭, ১২:২০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


অধিপরামর্শ সভায় অংশগ্রহণকারীরা-সোনার দেশ

সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র রাজশাহী জেলা কমিটির আয়োজনে এবং দাতা সংস্থা অক্সফাম এর সহযোগিতায় সাম্প্রতিক কর ও ভ্যাট ব্যবস্থা সম্পর্কিত অধিপরামর্শ সভা গতকাল বুধবার সকালে নগরীর এস. কে ফুড ওয়ার্ল্ড-এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।
সুপ্র রাজশাহী জেলা কমিটির সভাপতি আকবারুল হাসান মিল্লাতের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিপরামর্শ সভায় সম্মানিত অতিথি হিসবে উপস্থিত ছিলেন, বিশিষ্ট অর্থনিতিবিদ রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মো. নূরুল ইসলাম, রাজশাহী বিশ্ববিদ্যলয়ের ফিন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক রাশেদ কবির লিখন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মো. মনিরুজ্জামান মনি, সুপ্র জাতীয় কমিটির সহসভাপতি মনজু রানী প্রামানিক ও সুপ্র জাতীয় কমিটির সাধারণ সম্পাদক আব্দুল কাদের।
সভায় দারিদ্রবান্ধব ও উত্তম কর নীতি প্রণয়ন, করের বিপরীতে অত্যাবশ্যকীয় নাগরিক সুবিধা যেমন মান সম্মত শিক্ষা, স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা প্রভৃতি নিশ্চিত করা, জনগণের ওপর করের বোঝা না চাপিয়ে করের আওতা বাড়ানো, একটি প্রগতিসূচক কর ব্যবস্থা প্রণয়ন করা, কর প্রদান প্রক্রিয়ায় জটিলতা দূর করতে কর প্রশাসনকে অধিকতর জনবান্ধব আধুনিকায়ন ও প্রযুক্তি নির্ভর সেবা নিশ্চিত করা, করা ব্যবস্থায় কালো টাকা সাদা করার বিষয়টি বৈধতা না দেয়া,অবৈধভাবে অর্থ পাচার রোধ করার জন্য রাষ্ট্রীয়ভাবে ব্যবস্থা গ্রহণ করা ইত্যাদি বিষয়নিয়ে বক্তারা আলোচনা করেন।
সাম্প্রতিক কর ও ভ্যাট ব্যবস্থা সম্পর্কিত অধিপরামর্শ সভায় উম্মুক্ত আলোচনায় অংশ নেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা মিনহাজ উদ্দিন মিন্টু, রাজশাহী সংগ্রাম রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. জামাত খান, রাজশাহী ব্যবসায়ী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক সেকেন্দার আলী, ব্লাস্ট রাজশাহীর সমন্বয়ক অ্যাডভোকেট আব্দুস সামাদ, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী, মহিলা পরিষদ রাজশ্হাীর সভাপতি কল্পনা রায়, দিনের আলো হিজড়া সোসাইটির সভাপতি মোহনা, মহিলা আইনজীবী সমিতির রাজশাহী বিভাগীয় প্রধান অ্যাডভোকেট দিল সেতারা চুনি, পার্টনার এর পরিচালক (কর্মসূচি) আলিমা খাতুন লিমা, সচেতন এর সমন্বয়কারী মহসিন আলী, তৃণমূলের পরিচালক মো. জালাল উদ্দিন, রেডিও পদ্মার প্রেজেন্টার যুবরাজ ফয়সাল, অ্যাডভোকেট শাহিনুল হক মুন প্রমূখ।
সাম্প্রতিক কর ও ভ্যাট ব্যবস্থা সম্পর্কিত অধিপরামর্শ ধারণাপত্র পাঠ করেন, সুপ্র কর ন্যায্যতা প্রকল্পের সমন্বয়কারী লাভলী রানী তালুকদার।
আলোচনা সভাটি পরিচালনা করেন জনাব আজিজুর রহমান, সাধারণ সম্পাদক, সুপ্র- রাজশাহী জেলা কমিটি।

এ বিভাগের অন্যান্য সংবাদ